শ্রদ্ধা-ভালোবাসায় দেশব্যাপী বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২

শ্রদ্ধা-ভালোবাসায় দেশব্যাপী বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন
নাটোরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। [ ছবিঃ সংগৃহীত ]

নাটোরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। [ ছবিঃ সংগৃহীত ]

শ্রদ্ধা, ভালোবাসায় নানা আয়োজনে দেশব্যাপী উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী। জেলায় জেলায় জাতির পিতার প্রতিকৃতিতে জানানো হয়েছে ফুলেল শ্রদ্ধা। করা হয়েছে দোয়া ও মোনাজাত। বের হয়েছে র‍্যালি। দিনব্যাপী রয়েছে আলোচনা সভা।


এ ছাড়া চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তিসহ শিশুদের জন্য নানা প্রতিযোগিতা। কোথাও কোথাও আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। শহরগুলোতে সন্ধ্যায় রাখা হয়েছে দৃষ্টিনন্দন আলোকসজ্জার ব্যবস্থা।

এদিকে আজ বৃহস্পতিবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থা, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ শ্রদ্ধা জানান।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে থাকছে এবারের প্রতিবেদন।

খুলনা থেকে আমাদের ষ্টাফ রিপোর্টার জানান, বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে নগরীতে দিনের কর্মসূচি শুরু হয়েছে। সকাল ৮টায় খুলনা বেতার কেন্দ্রে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। মুক্তিযোদ্ধাদের সঙ্গে খুলনা সিটি করপোরেশন মেয়র তালুকদার আব্দুল খালেক প্রথম ফুলেল শ্রদ্ধা জানান। পরে খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনসহ অন্যান্যরা শ্রদ্ধা জানান।

বাগেরহাটে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারকন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয় [ ছবিঃ প্রতিনিধি ]

বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় বাগেরহাট শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পাশে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের মধ্যে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু করে জেলা প্রশাসন।

শ্রদ্ধা নিবেদনের পর কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারকন্ঠে জাতীয় সংগীত পরিবেশ করে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরে জেলা প্রশাসনের উদ্যোগে শহরে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে জেলা পরিষদের মাঠে গিয়ে শেষ হয়।

কুমিল্লা প্রতিনিধি জানান, সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষ্যে জেলা প্রশাসন নানা আয়োজন করেছে। সকাল ৯টায় কুমিল্লা নগর উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে সংরক্ষিত মহিলা এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার ফারক আহাম্মেদ, জেলা পরিষদের প্রশাসক আবু তাহের, মুক্তিযোদ্ধা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করেছে কুমিল্লা জেলা প্রশাসন।

পিরোজপুর প্রতিনিধি জানান, সেখানে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন।

দিবসটি উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেনসহ সরকারি ও বেসরকারি কর্মকর্তা এবং রাজনৈতিক-সামাজিক নেতৃবৃন্দ।

এ ছাড়া সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক সাইফ মিজান স্মৃতি সভাকক্ষে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমি ও জেলা শিশু একাডেমির ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বিকেলে স্বাধীনতা ও বঙ্গবন্ধুর ওপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয়পুরহাট প্রতিনিধি জানান, সকাল ৮টায় শহরের শহীদ ডাক্তার আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর ম্যুরালে সর্বপ্রথম পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম, পুলিশ সুপার মো. মাছুম আহাম্মদ ভূঁঞা, জেলা পরিষদ চেয়ারম্যানসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক  সংগঠনের নেতৃবৃন্দ।

পরে সকাল ১০টায় জয়পুরহাট কালেক্টরেট মাঠে আয়োজিত শিশু সমাবেশে  বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর ১০২ পাউন্ড কেক কাটা হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয়—আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক।

ঝালকাঠিতে আজ সকাল ১০টায় কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুললে শ্রদ্ধা জানছিনে জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগসহ সর্বস্তরের মানুষ। এ ছাড়া জতির জনকের জন্মদিন উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগ শহরের প্রেসক্লাবের সামনে আলোচনা সভার আয়োজন করে। জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু এমপি।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন জেলা আওয়ামী আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। এরপর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান, পুলিশ সুপার জাহিদুল ইসলাম ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি  প্রতিষ্ঠান এবং স্কুল ও কলেজের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় কোর্ট জামে মসজিদের ইমাম মুফতি রুহুল আমিন দোয়া পরিচালনা করেন।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, সেখানে জেলা প্রশাসন ও সর্বস্থরের জনসাধারণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন। সকাল ১০টায় স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা প্রশাসক মীর নাহীদ আহসান, জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন প্রমুখ।

জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, শিশু-কিশোরদের প্রতিযোগীতা, ধর্মীয় প্রতিষ্ঠানে মোনাজাত ও প্রার্থনা, গাছের চারা বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

নাটোর প্রতিনিধি জানান, বর্ণাঢ্য আয়োজনে নাটোরে বঙ্গবন্ধুর জন্মদিন পালন হচ্ছে। সকালে নাটোরের জেলা ও দায়রা জজ শরীফ উদ্দিনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে শহরে র‌্যালি বের করা হয়। পরে শহরের কান্দিভিটা দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও কেক কাটা হয়। এ ছাড়া দিনব্যাপী আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com