৪ দিনেও রাজ্জাককে ফেরত দেয়নি মিয়ানমার

শনিবার, ২০ জুন ২০১৫

৪ দিনেও রাজ্জাককে ফেরত দেয়নি মিয়ানমার

ঢাকা প্রতিনিধিঃ
বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক আব্দুর রাজ্জাককে চারদিনেও ফেরত দেয়নি মিয়ানমার। শুক্রবার সকালে দ্বিতীয় দফায় ৩৭ বাংলাদেশিকে হস্তান্তরের বিষয়ে পতাকা বৈঠকে বিজিবিকে আশ্বাস দিলেও এখনও চূড়ান্ত কোনো সুরাহা হয়নি।

এর আগে গত ১৭ জুন মিয়ানমার সীমান্তের কাছাকাছি দায়িত্বরত নায়েক আবদুর রাজ্জাককে অপহরণ করে নিয়ে যায় দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)।


www_myanmarexpress_net (15)ঘটনার সময় ভোরে নাফ নদীর জাদিমুরা পয়েন্টে টহল দেয়ার সময় বিজিবিকে লক্ষ্য করে গুলি চালায় বিজিপি। এতে বিপ্লব নামে বিজিবির এক সিপাহী আহত হন। এসময়ই নায়েক আবদুর রাজ্জাককে অপহরণ করে নিয়ে যায় বিজিপির সদস্যরা।

এ ঘটনার দুদিন পর মিয়ানমারে একটি ক্যাম্পে হাতকড়া পরানো অবস্থায় রাখা রাজ্জাকের দুটি ছবি গণমাধ্যমে প্রকাশ পায়। ছবিতে নায়েক রাজ্জাকের মুখে রক্তের দাগ দেখা গেছে। এছাড়া তার সামনে একটি বন্দুক, ২২ রাউন্ড গুলি, চারটি মোবাইল সেটসহ বেশকিছু আগ্নেয়াস্ত্রও রাখা হয়েছে।

www_myanmarexpress_net (17)

একটি ক্যাম্পে হাতকড়া পরানো অবস্থায় রাখা রাজ্জাক ছবিঃ মিয়ানমার এক্সপ্রেস

এ ব্যাপারে বিজিবি কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল আনিসুর রহমান জানান, শুক্রবার মিয়ানমারের ঢেকুবনিয়ায় ৩৭ বাংলাদেশিকে ফেরত দেয়ার বিষয়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নায়েক আবদুর রাজ্জাকের বিষয়টিও আলোচনায় আসে। বিজিপি পরবর্তীতে অপর একটি পতাকা বৈঠকের মাধ্যমে আবদুর রাজ্জাককে ফেরত দেয়ার ব্যাপারে সম্মতও হয়।

কর্নেল আনিসুর রহমান আরো জানান, বিষয়টি বিজিপিকে গুরুত্বসহকারে জানানো হয়েছে। নায়েক আবদুর রাজ্জাকের নিরাপত্তার ব্যাপারেও জানানো হয়েছে।’

কর্নেল আনিসুর আশ্বাস দিয়ে বলেছেন, ‘চিন্তার কোনো কারণ নেই খুব শিগগিরই একটা সমাধান হয়ে যাবে।’

তবে নিরাপত্তা বিশ্লেষকরা প্রশ্ন তুলে বলেছেন, শুক্রবার পতাকা বৈঠকে ৩৭ জনের সঙ্গে নায়েক আবদুর রাজ্জাককে ইচ্ছা করলে ফেরত দিতে পারতো মিয়ানমার। কিন্তু এমন কী রহস্য তা তাদের বোধগম্য নয়।

উল্লেখ্য, গত ১৭ জুন ভোরে মিয়ানমার সীমান্তের কাছাকাছি নাফ নদীর জাদিমুরা পয়েন্টে টহল দেয়ার সময় বিজিবিকে লক্ষ্য করে গুলি চালায় বিজিপি। এতে বিপ্লব নামে বিজিবির এক সিপাহী আহত হন। সেখানেই অপহরণ করা হয় নায়েক আবদুর রাজ্জাককে।

শনিবারের চিঠি / আটলান্টা / ২০ জুন ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২০ অপরাহ্ণ | শনিবার, ২০ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com