৩০ লাখ অবৈধ অভিবাসীকে দেশছাড়া করার ঘোষণা

সোমবার, ১৪ নভেম্বর ২০১৬

৩০ লাখ অবৈধ অভিবাসীকে দেশছাড়া করার ঘোষণা

শনিবার রিপোর্টঃ  নির্বাচনে জয়ী হওয়ার পর নিজের অভিবাসন নীতি নিয়ে প্রথমবারের মতো মুখ খুললেন ডোনাল্ড ট্রাম্প। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, দায়িত্ব নেওয়ার পর অপরাধে জড়িয়ে থাকা প্রায় ৩০ লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়া হবে।

সিবিএস নিউজের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানের জন্য দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘অবৈধ অভিবাসীদের মধ্যে যারা অপরাধী, সংবদ্ধ অপরাধ চক্রের সদস্য, মাদক ব্যাবসায়ী, তাদের বিরুদ্ধে আমরা এই পদক্ষেপ নিতে যাচ্ছি। এমন অবৈধ অভিবাসীর সংখ্যা সম্ভবত ২০ লাখ। এমনকি এটি ৩০ লাখও হতে পারে। এদেরকে আমরা দেশ থেকে বের করে দেব। ওরা অবৈধভাবে এখানে বসবাস করছে।’


অভিবাসন বিষয়ে পদক্ষেপ ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের মূল বিষয় ছিল। যদিও অভিবাসন পরিকল্পনায় কিছুটা নমনীয় হওয়ার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। ওই সময় তিনি বলেছিলেন, এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর মধ্যে শুধু অপরাধীদেরই যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হবে। নির্বাচনে জয়ী হওয়ার পরও একই কথা বললেন ট্রাম্প।

গত ২৭ আগস্ট যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারের সময় অবৈধ অভিবাসী ধরার পরিকল্পনার কথাও জানান ট্রাম্প। তিনি জানান, এমন শনাক্তকারী ব্যবস্থা তৈরি করবেন যা অবৈধ অভিবাসীদের নিয়ন্ত্রণে কর্তৃপক্ষকে সহায়তা করবে।

ডোনাল্ড ট্রাম্প তাঁর অভিবাসী ট্রাকিং ব্যবস্থার নাম দেন ‘এন্ট্রি-এক্সিট’ কর্মসূচি। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও যুক্তরাষ্ট্রে থাকা ব্যক্তিদের এর মাধ্যমে খুঁজে বের করা হবে। এ ছাড়া অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের কল্যাণ সুবিধা পাওয়া বন্ধ করবেন বলেও জানান ট্রাম্প।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ইলেকটোরাল কলেজে সুস্পষ্ট ব্যবধানে ডেমোক্র্যাট হিলারিকে পরাজিত করেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে হোয়াইট হাউসে তিনি প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করেছেন। আগামী জানুয়ারি মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন ট্রাম্প। সূত্র : ইন্ডিপেনডেন্ট

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর ১৩, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ নভেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com