২৫ মিলিয়নে নিষ্পত্তি হলো ট্রাম্প বিশ্ববিদ্যালয় মামলা

শনিবার, ১৯ নভেম্বর ২০১৬

২৫ মিলিয়নে নিষ্পত্তি হলো ট্রাম্প বিশ্ববিদ্যালয় মামলা

শনিবার রিপোর্টঃ সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি হলো ট্রাম্প বিশ্ববিদ্যালয় মামলা। আর এ জন্য ২৫ মিলিয়ন ডলার খরচ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প।

বিশ্ববিদ্যালটির বিরুদ্ধে প্রতারণার অভিযোগে তিনটি মামলা করা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা এই মামলাগুলো করেন।


শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের বলেছিল, ‘নির্বাচিত ব্যক্তিদের’ দিয়ে শিক্ষার্থীদের আবাসন ব্যবসায়ের ‘গোপন সূত্র’গুলো শিক্ষা দেওয়া হবে। এ জন্য শিক্ষার্থীরা ৩৫ হাজার ডলারও খরচ করেন। তবে পরে জানা যায়, ডোনাল্ড ট্রাম্প এমন কোনো নির্দেশই দেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এ মামলাগুলোর অন্যতম বিচারক জেলা জজ গঞ্জালো কিউরিয়েল বেশ আগে থেকেই দুই পক্ষকে ব্যাপারটি আদালতের বাইরে সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি করতে চাপ দিয়ে আসছিলেন।

অ্যাটর্নি জেনারেল এরিক স্নাইডারম্যান এই সমঝোতাকে ট্রাম্পের ‘চমকপ্রদ অবস্থান পরিবর্তন’ বলে উল্লেখ করেছেন। এ ছাড়া তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয়ের প্রতারণার শিকার ছয় হাজার ভুক্তভোগীর জন্য এটা একটা বড় জয়।

তবে এর আগে ডোনাল্ড ট্রাম্প বারবারই বলেছিলেন, তিনি কোনোভাবেই এ মামলায় সমঝোতায় যাবেন না।

চলতি বছর জুন মাসে ট্রাম্প বলেছিলেন, ‘ট্রাম্প বিশ্ববিদ্যালয় মামলাগুলো আমিই জিতব। আর যতদূর জানি, আমি জিতেই গেছি।’

‘আমি সমঝোতার মাধ্যমে মামলাগুলো নিষ্পত্তি করতে পারি। কিন্তু আমি তা করব না।’

এ ছাড়া নির্বাচনী প্রচারের সময় এ মামলার একজন বিচারককে সমালোচনা করে ট্রাম্প বলেছিলেন, এই মামলার রায় পক্ষপাতদুষ্ট হবে। কারণ, বিচারক মেক্সিকোর বংশোদ্ভূত।

আগামী ২৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের সান ডিয়াগোতে মামলাগুলোর একটির শুনানি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু ট্রাম্পের আইনজীবী বরাবরই চেষ্টা করছিলেন শুনানির তারিখ পেছানোর।

ট্রাম্পের মালিকানাধীন এই শিক্ষাপ্রতিষ্ঠানটির বিরুদ্ধে তিনটি মামলা করা হয়। সেখানে অভিযোগ করা হয়, বিশ্ববিদ্যালয়টি শিক্ষার্থীদের ভুল পথে চালিয়েছে। এ ছাড়া তারা যা প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণ করতে ব্যর্থ হয়েছে। বিবিসি

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর ১৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৪ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com