২৪ এপ্রিল মুজিব নগর দিবস উপলক্ষে জর্জিয়া যুব লীগের আলোচনা সভা

শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭

২৪ এপ্রিল মুজিব নগর দিবস উপলক্ষে জর্জিয়া যুব লীগের আলোচনা সভা

শনিবার রিপোর্টঃ  ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে জর্জিয়া আওয়ামী যুব লীগ  এক কর্মসূচি নিয়েছে। আগামী ২৪ এপ্রিল ২০১৭ সোমবার  সন্ধ্যে ৭টায় দিবসটি  উপলক্ষে  স্থানীয় ইন্ডিয়ান গ্রীল রেষ্টুরেন্টে এক আলোচনা সভা ও প্রীতিভোজে  আয়োজন করেছে । উক্ত আলোচন সভায় জর্জিয়া প্রবাসী সকলকে উপস্থিত থাকতে বলা হয়েছে । বিস্তারিত প্রকাশিত ইমেজে দেখুন।

18034189_1353004734780371_2308657509321399707_n১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতাসংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে সে সময়ের মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয়।


১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল। জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি নিযুক্ত হন।

ওই সরকারের শপথ গ্রহণের স্থান বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করা হয়। মুজিবনগরে ১২ জন আনসার সদস্য বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

শনিবারের চিঠি / আটলান্টা/ এপ্রিল ২১, ২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৪২ অপরাহ্ণ | শুক্রবার, ২১ এপ্রিল ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com