২২ জেলায় ৬৮ মেয়রের প্রার্থীতা বাতিল

সোমবার, ০৭ ডিসেম্বর ২০১৫

২২ জেলায় ৬৮ মেয়রের প্রার্থীতা বাতিল

Nirbaconদেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া পৌরসভা নির্বাচনে ৩১ জেলায় ৭০ জন মেয়রের প্রার্থীতা বাতিল করেছে নির্বাচন কমিশন। এছাড়া বাতিল করা হয়েছে ১৮৩ কাউন্সিলরের মনোনয়নপত্র। তথ্য গোপন, ঋণ খেলাপিসহ বিভিন্ন অভিযোগে তাদের প্রার্থীতা বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। তবে মনোনয়ন ফিরে পেতে এসব প্রার্থী আপিল করতে পারবেন। যারা আপিল করবেন আগামী ১৩ ডিসেম্বর তাদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কমিশন।

প্রতিনিধিদের পাঠানো সংবাদ:


বাগেরহাট : বাগেরহাট সদর পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও সদর উপজেলার আওয়ামী লীগের সভাপতি মীনা হাসিবুল হাসান শিপনের হলফনামায় অসংগতি থাকায় তার প্রার্থীতা বাতিল করা হয়েছে। এছাড়া আট কাউন্সিলর ও পাঁচ নারী কাউন্সিলরের মনোনয়ন বাতিল করেছে রিটার্নিং অফিসার।

জেলার মোড়েলগঞ্জ পৌরসভায় মেয়র পদে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মোকাম্মেল হোসেন ফকির, চার জন কাউন্সিলর ও এক মহিলা কাউন্সিলরের মনোনয়ন বাতিল করা হয়েছে।

রাজশাহী : রাজশাহীতে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দুই দিনে মোট ১৬ জন মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। যাচাই বাছাই শেষে রোববার আরও ১৩ জন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর আগে, গত শনিবার তিন মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া ২০ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

বরিশাল : উজিরপুর পৌরসভায় ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মনিরুজ্জামানের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন। ওই পৌরসভার আরও চার কাউন্সিলর প্রার্থীরও মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া মুলাদী পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হারুন হাওলাদারের মনোনয়নপত্র বাতিলের খবর পাওয়া গেছে।

বগুড়া : বগুড়ায় বিএনপি-জামায়াতসহ ছয় মেয়রের প্রার্থিতা বাতিল করা হয়েছে। এছাড়া ১৯ জন কাউন্সিলরের মনোনয়ন বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

চাঁপাইনবাবগঞ্জ : ঋণ খেলাপির দায়ে চাঁপাইনবাবগঞ্জ সদর পৌরসভায় বিএনপির বিদ্রোহী প্রার্থী শাহনেওয়াজ খান সিনা ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে বর্তমান ওয়ার্ড কাউন্সিলর সিদ্দিকা সিরাজুম মুনিরার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ফলে বর্তমানে মেয়র পদে সাত জন ও সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২৫ জন বৈধ প্রার্থী রইল।

তবে শিবগঞ্জ পৌরসভায় মেয়র পদে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল না হওয়ায় পাঁচ প্রার্থী থাকলো। নাচোল পৌরসভায় মেয়র পদে কোনো প্রার্থীর মনোনয়ন বাতিল না হওয়ায় সাত জন বৈধ প্রার্থী রইল।

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে কোনো প্রার্থী বাতিল না হওয়ায় ৪০ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে এক জনের প্রার্থীতা বাতিল হওয়ায় ১৩ জন বৈধ প্রার্থী রয়েছে।

অন্যদিকে, গোমস্তাপুর পৌরসভায় মেয়র পদে কোনো প্রার্থীর মনোনয়ন বাতিল না হওয়ায় তিন জন বৈধ প্রার্থী ও সাধারণ কাউন্সিলর পদে ১১ জনের মনোনয়ন বাতিল হওয়ায় ৩৭ জন প্রার্থী এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে এক জনের প্রার্থীতা বাতিল হওয়ায় আট জন বৈধ প্রার্থী রইল।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার চার পৌরসভায় মেয়র পদে চার জনের মনোনয়ন বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

যাচাই বাছাইয়ের শেষ দিন রোববার চুয়াডাঙ্গা সদর পৌরসভায় বিএনপির বিদ্রোহী মেয়র প্রার্থী মজিবুল হক, দর্শনায় বিএনপির বিদ্রোহী মেয়র প্রার্থী নাহারুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়। বাকী দুই স্বতন্ত্র প্রার্থীর জমা দেয়া মনোনায়ন পত্রের সঙ্গে পৌর এলাকার ১শ’ ভোটারের সমর্থনসহ যে কাগজ জমা দেয়া হয়েছে সেখানে তথ্যে অসঙ্গতি থাকায় তাদের মনোনয়নও অবৈধ ঘোষণা করা হয়।

দিনাজপুর : দিনাজপুরে বিএনপির এক বিদ্রোহী প্রার্থীসহ দুই মেয়রের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া পাঁচ কাউন্সিলর প্রার্থীতা বাতিল করা হয়েছে।

গাজীপুর : গাজীপুরে নির্বাচন কমিশন ঘোষিত মেয়র প্রার্থীর জন্য প্রযোজ্য বয়স অনুযায়ী নিজের বয়স কম থাকা এবং হলফনামা অসম্পূর্ণ থাকার কারণে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ফরহাদ আহমেদ মমতাজীর প্রার্থীতা বাতিল ঘোষণা করা হয়েছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে বিএনপিসহ দুই প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

হবিগঞ্জ : হবিগঞ্জে এনপিপির এক জন ও স্বতন্ত্র দুই মেয়রের প্রার্থীতা বাতিল করা হয়েছে।

মহেশপুর (ঝিনাইদহ) : ঝিনাইদহের মহেশপুর পৌরসভায় মেয়র পদে বিএনপির এক জন, জাসদের এক জন ও স্বতন্ত্র এক প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়া মেয়র পদে খুলনায় আওয়ামী লীগের দুই বিদ্রোহী, কুড়িগ্রামের উলিপুরে আওয়ামী লীগ ও বিএনপির দুই বিদ্রোহী, মাদারীপুরের শিবচরে আওয়ামী এক বিদ্রোহী, বিএনপির এক বিদ্রোহীসহ দুই জন, মৌলভীবাজারে বিএনপির এক জন, আওয়ামী লীগের এক বিদ্রোহী, খেলাফত মজলিস এক জন, নওগাঁয় জাপার এক জন, স্বতন্ত্র এক জন, নীলফামারীর সৈয়দপুরে তিন স্বতন্ত্র প্রার্থী, পঞ্চগড়ে এক স্বতন্ত্র, রাজশাহীতে বিএনপির বিদ্রোহী সাত জন, আওয়ামী লীগের বিদ্রোহী ছয় জন, জাপার এক জন, ওয়ার্কার্স পার্টির এক জন, স্বতন্ত্র এক জন, সাতক্ষীরায় স্বতন্ত্র এক জন, সিরাজগঞ্জে আওয়ামী লীগের বিদ্রোহী দুই জন, বিএনপির বিদ্রোহী এক জন, ময়মনসিংহের ত্রিশালে বিএনপির এক জন, স্বতন্ত্র এক জন, জাপার এক জন এবং টাঙ্গাইলে মেয়র পদে আওয়ামী লীগের এক জন, দলটির বিদ্রোহী দুই জন, বিএনপির এক জন, দলটির বিদ্রোহী এক জন, এনপিপির এক জন ও স্বতন্ত্র এক জনের প্রার্থীতা বাতিল করা হয়েছে।

শনিবারের চিঠি / আটলান্টা/ ০৭ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৪ অপরাহ্ণ | সোমবার, ০৭ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com