২০২০ সালে ‘বন্দুকযুদ্ধে’ ১৮৮ জন নিহত : আসক

শুক্রবার, ০১ জানুয়ারি ২০২১

২০২০ সালে ‘বন্দুকযুদ্ধে’ ১৮৮ জন নিহত : আসক
প্রতিকী ছবি

আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানিয়েছে, বিদায়ী বছরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন ১৮৮ জন। আর আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে গুম ও অপহরণ হয়েছে ছয়জন।

মানবাধিকার পরিস্থিতি-২০২০ নিয়ে আজ বৃহস্পতিবার আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বিদায়ী বছরে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ২২২ জন নিহত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এরমধ্যে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে ১৮৮ জন। মাদকবিরোধী অভিযানে নিহত হয়েছেন ১১২ জন। আর আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নিহত হয়েছেন ১১ জন। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের গুলি ও নির্যাতনে বিদায়ী বছরে নিহত হয়েছেন ৪৯ বাংলাদেশি। মহামারির মধ্যেও চিকিৎসা খাতে চরম অনিয়ম, ত্রুটিপূর্ণ করোনা পরীক্ষা ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর চরম মূল্য মানুষকে ভুগিয়েছে।


আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী কমিটির মহাসচিব নূর খান লিটন বলেন, ‘দেশে অতিমারির সময়ে যেভাবে হিউম্যান রাইটস ভায়োলেশনের ঘটনাগুলো ঘটছে সেটি অনেকটা নজিরবিহীন। শুধু উদ্বেগ দিয়ে আমরা সেটি বর্ণনা করতে পারব, আমার কাছে সেটি মনে হয় না। মানবাধিকারের যে পরিস্থিতি বিরাজিত, সেখানে দাঁড়িয়ে এক কথায় শুধু এটুকু বলব, প্রত্যাশা করব, যে আগামী বছরটিতে যাতে আমাদের প্রতিবেদনে রাষ্ট্রের দ্বারা যে ঘটনাগুলো ঘটছে আশা করি ঘটবে না।’

শনিবারের চিঠি/আটলান্টা / জানুয়ারি ০১,২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com