১৯ যাত্রী নিয়ে ‘বন্ধন ‘ আবারও খুলনায়

রবিবার, ২৯ মে ২০২২

১৯ যাত্রী নিয়ে ‘বন্ধন ‘ আবারও খুলনায়
বন্ধন  বাংলাদেশ সময়  দুপুর ১টায় ১৯ যাত্রী নিয়ে খুলনা রেলস্টেশনে পৌঁছে [ ছবিঃ সংগৃহীত ]

করোনা সংক্রমণের কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর ফের চালু হলো খুলনা-কলকাতা-খুলনা রুটে যাতায়াতকারী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন। দীর্ঘ প্রায় ২৬ মাস পর ট্রেনটি আবার চালু হলো ।

আজ ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে  কলকাতা থেকে ছেড়ে আসা ট্রেনটি বাংলাদেশ সময়  দুপুর ১টায় ১৯ যাত্রী নিয়ে খুলনা রেলস্টেশনে পৌঁছে। তাদের মধ্যে ৯ জন বাংলাদেশি,  বাকিরা ভারতীয়।  দুপুর দেড়টায়  খুলনা থেকে ৪৪ যাত্রী নিয়ে ট্রেনটি পুনরায় খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।


সপ্তাহে দুদিন—রোববার ও বৃহস্পতিবার এ ট্রেনটি খুলনা থেকে কলকাতায় যাতায়াত করবে। বন্ধন এক্সপ্রেসে যাত্রীদের জন্য দুটি ক্যাটাগরি আসন রয়েছে—একটি এক্সিকিউটিভ ক্লাস, অন্যটি চেয়ার কোচ। এক্সিকিউটিভ ক্লাসে ভাড়া এক হাজার ২০০ রুপি এবং চেয়ার কোচের ভাড়া ৮০০ রুপি। এ ছাড়া ভ্রমণ শুল্ক হিসাবে দিতে হয় আরও সাড়ে ৪০০ রুপি।

এদিন সকালে ট্রেন ছাড়ার আগে প্রত্যেক যাত্রীর শরীর তল্লাশি করা হয়। তাদের মোবাইল, ওয়ালেট, ঘড়িসহ সবকিছু একটি নির্দিষ্ট স্থানে রেখে গোটা শরীর চেক করেন বিএসএফ কর্মকর্তারা। এ সময় অতিরিক্ত মালপত্র বহনের জন্য অতিরিক্ত শুল্ক ধার্য করা হয়।

ট্রেনে ওঠার আগে প্রতিটি যাত্রীকে চেক করেন বিএসএফ কর্মকর্তারা [ ছবিঃ সংগৃহীত ]

সে ক্ষেত্রে কোনো যাত্রীর কাছে ৩৫ কেজি থেকে ৫০ কেজি পর্যন্ত মালামাল থাকলে, প্রতি কেজিতে দুই মার্কিন ডলার অতিরিক্ত ফি দিতে হচ্ছে। এরপর সেখানে তাদের টিকিটে সিল মেরে ইমিগ্রেশন কাউন্টারে পাঠানো হয়। সেখানেও আরেক বার পরীক্ষা করে ট্রেনে প্রবেশ করানো হয়। ট্রেন ছাড়ার আগে স্নিফার ডগ দিয়ে পুরো ট্রেনে তল্লাশি চালানো হয়।

দীর্ঘ প্রায় ২৬ মাস পর ট্রেন চলছে—স্বভাবতই যাত্রীদের মধ্যেও ছিল উচ্ছ্বাস। টিকিট পেতে যাত্রীদের কোনো অসুবিধা হয়নি। প্রথম দিনে যাত্রী সংখ্যা ছিল অত্যন্ত কম, মাত্র ১৯ জন।

ট্রেনটির ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার এবং ১৪৪টি প্রথম শ্রেণির আসন। কলকাতা–খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার, ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (রাজশাহী জোন) সুজিত কুমার বিশ্বাস বলেন, ‘দীর্ঘ দুই বছর করোনার কারণে বন্ধন এক্সপ্রেস বন্ধ থাকার পর আজ চালু হয়েছে। আগত যাত্রীদের আমরা ফুল দিয়ে বরণ করেছি। বন্ধন এক্সপ্রেস চালু হওয়ায় যাত্রীদের আনন্দ লক্ষ করা গেছে। আজ যাত্রী কম থাকলেও দু-একদিনের মধ্যে যাত্রী বেড়ে যাবে।’

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২২ পূর্বাহ্ণ | রবিবার, ২৯ মে ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com