দীর্ঘ ১৫ ঘণ্টা ১০ মিনিট প্রথম রোজা শেষ করল জর্জিয়াবাসী

বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ২৩ ঘন্টা রোজা পালান করবে ফিনল্যান্ডের মুসলিমরা

বুধবার, ১৪ এপ্রিল ২০২১

দীর্ঘ ১৫ ঘণ্টা ১০ মিনিট  প্রথম রোজা শেষ করল জর্জিয়াবাসী
জর্জিয়ায় একটি মসজিদে তারাবিহ নামাযের দৃশ্য ছবিঃ শনিবারের চিঠি

 

 


গতকাল দীর্ঘ ১৫ ঘন্টা ১০ মিনিট   ১৪৪২ হিজরি সনের প্রথম রমজান  সম্পন্ন করল জর্জিয়ার মুসলিম সম্প্রাদায়। প্রতি  বছরের ন্যায়  আনন্দ ও উচ্ছাস ছিল না  এবছরের রোজায়   । রমজানের প্রথম দিন থেকেই মসজিদগুলোতে থাকে নানান আয়োজন । ইফতার -সেহেরি, নৈশ ভোজ , বিশেষ কোরআন শিক্ষার আসর  কোন কর্মসূচীই নাই করোনাভাইরাস মহামারির কারণে।  মহা লক ডাইনের মধ্য  দিয়ে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিম সম্পদায়ের নাগরিকগণ আজকে ১৪ ঘণ্টা ৭ মিনিট তারা তাদের প্রথম রোজা পালন করবে ।

ভূ-গোলার্ধের বিভিন্ন মেরুতে রমজান পালনের সময়ের বিশেষ তারতম্য হয়। কাছাকাছি দেশগুলোতে সাধারণত রোজার সময় দীর্ঘ হয়। আবার দক্ষিণ মেরুর কাছাকাছি দেশগুলোতে রোজার সময় অপেক্ষা কম দীর্ঘ হয়।

চলতি বছর সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হবে ফিনল্যান্ডের মুসলিমদের। সেখানে এ বছর রোজার সময় ২৩ ঘণ্টা ৫ মিনিট। নরওয়ে ও সুইডেনের মতো অন্য স্ক্যাডানেভিয়ান দেশেও এই দীর্ঘ সময় ধরে রোজা রাখতে হবে।

অস্ট্রেলিয়ার মুসলিমদের এ বছর ১১ ঘণ্টা ৫৯ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। আলজেরিয়া ও তিউনিসিয়ার মতো আরব দেশগুলোতে রোজার প্রথম দিন হবে ১৪ ঘণ্টা ৩৯ মিনিটের। আর শেষ রোজার সময় হবে ১৫ ঘণ্টা ৫০ মিনিট।

এ বছর মক্কায় প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৩ ঘণ্টা ৫১ মিনিট। আর শেষ রোজার সময়কাল হবে ১৪ ঘণ্টা ৭ মিনিট।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:২০ অপরাহ্ণ | বুধবার, ১৪ এপ্রিল ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com