হ্যালোইনের ইতিবৃত্ত

বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭

হ্যালোইনের ইতিবৃত্ত

হ্যালোইনের ইতিবৃত্ত
সিকদার মনজিলুর রহমান


যুগ যুগ ধরে আমেরিকা এবং ইউরোপের অধিবাসীরা ৩১ অক্টোবরে হ্যালোইন উৎসব পালন করে আসছে । শিশু -কিশোর ,তরুণ-তরুণিদের কাছে এটা একটা জনপ্রিয় উৎসব । সারা অক্টোবর মাস জুড়ে এই অনুষ্ঠানের আমেজ লেগে থাকে সমস্ত আমেরিকাতে । শত শত বছরের পুরানো এই উৎসব শুরু হয়েছিল ক্যাল্টিক দেশে অর্থাৎ পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে। এসব দেশে এই উৎসব ছিল নবান্নের উৎসব। এখন তার ধারা বদলে গিয়েছে বিশেষ করে এই যুক্তরাষ্ট্রে ।

ইউরোপের অধিবাসীরা নতুন ফসল ঘরে তোলা উপলক্ষে এবং শীতের হিমেল হাওয়াকে স্বাগত জানাতে এই দিনটি পালন করত। কালের পরিক্রমায় সেটা বিভিন্ন দেশ ও জাতিতে ছড়িয়ে পড়ে। সাথে যোগ হয় নানান কল্পকথা। ভূত প্রেতের মনগড়া কাহিনী। কেউ কেউ বিশ্বাস করতে শুরু করে হ্যালোইন ডে হল ভূতেদের জন্য নির্ধারিত দিন। অক্টোবর মাস জুড়েই তরুন আমেরিকানরা হ্যালোইন পার্টি করে। তখন তাঁরা নানান সাজে সজ্জিত হয়ে ঘুরে বেড়ায়।

দোকানীরাও পিছিয়ে নেই এই সময়টাতে, বাজারে দেখা যায় হ্যালোইন কষ্টিউমের দোকান । সে সব দোকানে ডাইনী, জলদস্যু, ভ্যাম্পায়ার, ষ্পাইডারম্যান, জম্বি এবং ব্যাটম্যানের আদলেও পোশাক আষাক অনেক তরুণ -তরুণি কিনে যেমন খুশি তেমন সাজে । কেউবা রাজকুমারী, প্রজাপতি বা উইনি দ্যা পু-এর টিগার সাজতে-সাজাতে ভালবাসে । আমেরিকা ইউরোপে বসবাসকারী বাঙালি তরুণ তরুণিরাও এসব উৎসবে অংশ গ্রহণ করে থাকে ।

আমেরিকার একটা অংশ এখনো বিশ্বাস করে ভূত বলে আসলেই কিছু আছে। সেই ভূতের ছায়া যাতে তাদের বাড়িতে না পড়ে সেই কারনে প্রায় প্রতিটি বাড়িতেই তখন মাকড়সার জাল। ভূতের মুর্তি এবং মিষ্টি কুমড়া দিয়ে ভয়ংকর এবং ভৌতিক ডেকোরেসন করা হ্য়। ৩১ অক্টোবর সন্ধ্যার পর ছোট ছোট বাচ্চারা হাতে ব্যাগ নিয়ে প্রতিবেশির বাড়ি ছুটে যায় ক্যাণ্ডি সংগ্রহ করার জন্য। ঘরের দরজার কড়া নেড়ে বলে “ট্রিক অর ট্রিট তখন গৃহকর্তা তাদের ব্যাগের মধ্যে হরেক রকম ক্যাণ্ডি দেয় ।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৬ অক্টোবর ২০১৭

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৩৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com