হিলারির পাশে থাকতে পেরে গর্বিত স্যান্ডার্স

বুধবার, ২৭ জুলাই ২০১৬

হিলারির পাশে থাকতে পেরে গর্বিত স্যান্ডার্স

ফিলাডেলফিয়াঃ আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স বলেছেন, দলটি থেকে অপর মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটনের পাশে থাকতে পেরে তিনি গর্বিত।

 স্থানীয় সময় গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে শুরু হওয়া ডেমোক্রেটিক দলের জাতীয় সম্মেলনের এক ভাষণে বার্নি স্যান্ডার্স এ মন্তব্য করেন। এরই মধ্যে প্রয়োজনীয় ডেলিগেট যোগাড় করায় হিলারি ক্লিনটনের মনোনয়ন অনেকটাই নিশ্চিত।

বিবিসি জানায়, গতকাল সোমবার ফিলাডেলফিয়া শহরের ওয়েলস ফার্গো সেন্টারে শুরু হয়েছে ডেমোক্রেটিক দলের চার দিনব্যাপী জাতীয় সম্মেলন, যার উদ্বোধন করেন বাল্টিমোরের মেয়র স্টেফেনি রাওলিং।


সম্মেলনের ভাষণে বার্নি স্যান্ডার্স বলেন, আগামী নভেম্বরের নির্বাচনে অবশ্যই প্রেসিডেন্ট হওয়া উচিত হিলারি ক্লিনটনের। তিনি আরো বলেন, হিলারি অসাধারণ প্রেসিডেন্ট হবেন এবং তাঁর পাশে থাকতে পেরে তিনি গর্বিত।

স্যান্ডার্সের এমন বক্তব্য স্বভাবতই আশাহত করেছে তাঁর সমর্থকদের। স্যান্ডার্সের সমর্থকরা ডেমোক্রেটিক দলের সম্মেলনকে কেন্দ্র করে ফিলাডেলফিয়া শহরে জড়ো হন। সম্মেলন শুরুর আগে থেকেই তাঁরা স্যান্ডার্সের পক্ষে এবং হিলারিবিরোধী স্লোগান দেন। ডেমোক্রেটিক সম্মেলনস্থলেও বিক্ষোভ করেছেন স্যান্ডার্স সমর্থকরা।

সমর্থকদের বিক্ষোভের মধ্যেই নিজের ভাষণে হিলারিকে সমর্থন এবং তাঁর নির্বাচনী প্রচারে সব ডেমোক্র্যাটকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান বার্নি স্যান্ডার্স। এ সময় তিনি নিজের নির্বাচনী প্রচারের বিভিন্ন অর্জনের কথাও তুলে ধরেন।

বিবিসি জানায়, চলতি বছর নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দলের আনুষ্ঠানিকভাবে সমর্থন দেওয়া হবে ডেমোক্রেটিক সম্মেলন থেকে। সম্মেলনে দলটির চার হাজার ৭৬৫ ডেলিগেটের ভোট দেওয়ার কথা। দলের মনোনয়ন পেতে প্রয়োজন দুই হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন।

বার্তা সংস্থা এপি জানায়, এরই মধ্যে প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থন জোগাড় করেছেন হিলারি ক্লিনটন। এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি দুই হাজার ৮০৭ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। এর মধ্যে ৬০২ জন সুপার ডেলিগেট। অন্যদিকে মনোনয়ন দৌড়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকা বার্নি স্যান্ডার্স জোগাড় করেছেন এক হাজার ৮৯৪ ডেলিগেটের সমর্থন।

এদিকে ডেমোক্রেটিক সম্মেলনে হিলারি ক্লিনটনের প্রতি সমর্থন জানিয়ে বক্তৃতা দেওয়া বার্নি স্যান্ডার্সের বিরুদ্ধে বিরূপ মন্তব্য করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এর আগে বরাবরই বার্নি স্যান্ডার্সকে ‘দুর্নীতগ্রস্ত পদ্ধতি’র শিকার বলে সহানুভূতি জানান ডোনাল্ড ট্রাম্প। তবে গতকাল বার্নি স্যান্ডার্সের বক্তৃতা শেষ হওয়ার আগেই এক টুইটারবার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, হিলারির কাছে তিনি পুরোপুরি বিক্রি হয়ে গেছেন।

শনিবারের চিঠি /আটলান্টা/ জুলাই ২৭, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৩০ পূর্বাহ্ণ | বুধবার, ২৭ জুলাই ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com