হিলারির নির্বাচনী প্রচারণা হ্যাকিংয়ের শিকার

সোমবার, ০১ আগস্ট ২০১৬

হিলারির নির্বাচনী প্রচারণা হ্যাকিংয়ের শিকার

শনিবার রিপোর্টঃ  আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা হ্যাকিংয়ের শিকার হয়েছে। ডেমোক্রেটিক পার্টির বিভিন্ন কার্যক্রমের ওপরও এই সাইবার হামলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো এই দাবি করেছে।


বিবিসির খবরে বলা হয়, সর্বশেষ এই হ্যাকিংয়ের শিকার হয়েছে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটি (ডিএনসি) এবং দলটির কংগ্রেশনাল প্রচারণা কমিটি (ডিসিসিসি)।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ধারণা, রাশিয়া সরকারের জন্য কাজ করছে এমন ব্যক্তিরা ডেমোক্রেটিক পার্টির সংগঠনগুলোর ওপর এই সাইবার হামলা চালিয়েছে।

কেউ কেউ আশঙ্কা প্রকাশ করেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে চাইছে রাশিয়া। অবশ্য রাশিয়ার সরকার একে ওয়াশিংটনের ‘বিষাক্ত রাশিয়াবিরোধিতা’ উল্লেখ করে সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেছে।

আশঙ্কা করা হচ্ছে ডেমোক্রেটিক পার্টির রাজনৈতিক পরিকল্পনা এবং বিরোধী রিপাবলিকান প্রার্থী নিয়ে করা সমীক্ষার তথ্যও চুরি করেছে হ্যাকাররা।

হিলারি ক্লিনটনের প্রচার পার্টির পক্ষ থেকে গতকাল শুক্রবার জানানো হয়, অন্যান্য বিষয়ের সঙ্গে তথ্য বিশ্লেষণের একটি পোগ্রাম শেয়ার করা হয়, যা খুলে দেখেছে হ্যাকাররা। তবে হিলারি ক্লিনটনের গণমাধ্যমবিষয়ক কর্মকর্তা নিক মেরিল দাবি করেছেন, তাঁদের নিজস্ব ব্যবস্থা আক্রান্ত হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই জানায়, হ্যাকিংয়ের অভিযোগ তদন্ত করে দেখা হচ্ছে।

হিলারির নির্বাচনী প্রচারণায় হ্যাকিংয়ের ঘটনা তদন্ত করতে ক্রাউডস্ট্রাইক নামক একটি সাইবারনিরাপত্তা প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে ডিসিসি। এর পক্ষ থেকে বলা হয়, নিজেদের নেটওয়ার্কের নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি সরকারি তদন্ত সংস্থাকেও সহায়তা করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে জাতীয় সম্মেলনের পূর্বমুহূর্তে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির ইমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়। সেখানকার ইমেইল প্রকাশিত হলে দেখা যায়,ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন যুদ্ধে বার্নি স্যান্ডার্সের চেয়ে হিলারির প্রতি বেশি সদয় ছিলেন পার্টির কর্মকর্তারা।

ইমেইল হ্যাকের ঘটনায় পদত্যাগ করেন ডেমোক্রেটিক পার্টির প্রধান ডেবি ওয়াসারম্যান শুলজ। একই সঙ্গে ইমেইল ঘটনাকে কেন্দ্র করে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে বিক্ষোভ দেখা যায়।

গত ২৫ থেকে ২৮ জুলাই পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে এই সম্মেলন অনুষ্ঠিত হয়, যেখানে ডেমোক্রেটিকদের প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়ন পান হিলারি ক্লিনটন।

শনিবারের চিঠি/ আটলান্টা / আগস্ট ০১, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৩২ পূর্বাহ্ণ | সোমবার, ০১ আগস্ট ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com