হাকালুকি হাওরে হঠাৎ জলস্তম্ভ

সোমবার, ২৫ জুলাই ২০২২

হাকালুকি হাওরে হঠাৎ জলস্তম্ভ
শনিবার সন্ধ্যার আগে হঠাৎ জলস্তম্ভ দেখা যায়। ছবি : সংগৃহীত

 

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর মৌলভীবাজারের হাকালুকি হাওরের ভেতর হঠাৎ করে সৃষ্টি হয়েছে জলস্তম্ভ। গতকাল শনিবার সন্ধ্যার আগে হঠাৎ করে হাকালুকি হাওরের চাতলাবিল ও বাইলাকান্দির মাঝামাঝি জলস্তম্ভ শুরু হয়। বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলার হাওর পাড়ের মানুষেরা এ দৃশ্য দেখতে পান।


গতকাল দেখা যায়, হাওরের পানি কুণ্ডলীর মতো ঘুরতে ঘুরতে আকাশের দিকে উঠে কালো মেঘের ভেতর গিয়ে প্রবেশ করছে। এ অবস্থার স্থায়ীত্বকাল ছিল প্রায় ১০ মিনিট।

হাওর পাড়ের অনেক মানুষ প্রথমবারের মতো এ জলস্তম্ভ প্রত্যক্ষ করেন এবং অনেকেই মুঠোফোনে ভিডিও ধারণ করে রাখেন, যা পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার কিছু আগে হাওরের ভেতর পানি ও আকাশের মধ্যে হাতির শুঁড়ের মতো কিছু একটা ঘূর্ণন খাচ্ছে বলে দেখতে পান তাঁরা। এই ঘূর্ণন দূর্বল হয়ে আসার পরই শুরু হয় ঝড়-বৃষ্টি। অনেকেই এমন দৃশ্য দেখে ভয় পান।

অন্যদের মধ্যে ফেসবুকে এ জলস্তম্ভের দৃশ্য লাইভ করেছিলেন বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বারোআলি এলাকার বাসিন্দা মো. সাইফুল ইসলাম। তিনি জানান, বেশ কয়েক বছর আগে হাকালুকি হাওরে এ ধরনের দৃশ্য দেখা গিয়েছিল বলে অনেকেই জানিয়েছেন। তবে, তিনি এই প্রথম এটি দেখেন এবং ভিডিও ধারণ করেন।

এ বিষয়ে কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহমুদুর রহমান খোন্দকার বলেন, ‘আমি বিষয়টির খোঁজ নিচ্ছি। এমনটা হাওর এলাকায় হতে পারে। তবে, কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।’

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ জুলাই ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com