হাঁস-মুরগি নয় লাল পেঁয়াজ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়া ছড়ায়

মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

হাঁস-মুরগি নয় লাল পেঁয়াজ থেকে সালমোনেলা  ব্যাকটেরিয়া ছড়ায়
প্রতিকী ছবি

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই যুক্তরাষ্ট্রে নতুন করে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে। তবে শুধু যুক্তরাষ্ট্র নয়, কানাডাতেও বাড়ছে সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রকোপ!কয়েকদিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানিয়েছিল মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। ২০২০ . সে ধারণা ভুল । এখন জানা যাচ্ছে এই সংক্রমণের উৎস হচ্ছে লাল পেঁয়াজ! এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ৩১টি রাজ্যে সংক্রমণ ঘটেছে সালমোনেলা ব্যাকটেরিয়ার । এই ব্যাকটেরিয়া সংক্রমণে অন্তত ৪০০ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। বিশেষজ্ঞদের ধারণা, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ থেকেই এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে।


যুক্তরাষ্ট্র ও কানাডায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের জন্য প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে যেসব জায়গায় এই প্রতিষ্ঠান থেকে পেঁয়াজ সরবরাহ করা হয়েছে, সেখান থেকে ওই পণ্য আবার ফিরিয়ে আনা হচ্ছে।

 

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত জ্বর, ডায়রিয়া, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই ব্যাকটেরিয়া সংক্রমিত হওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও সমস্যা বা এই উপসর্গগুলো ক্রমশ প্রকট হতে থাকে। সাধারণত ৪ থেকে ৭ দিন পর্যন্ত এই সংক্রমণের প্রভাব লক্ষ্য করা যায়। চিকিৎসকরা বলছেন, মূলত ৫ বছরের কম বা ৬৫ বছরের বেশি বয়সীরাই এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছেন বেশি।

২০২০ সালে এখনও পর্যন্ত বিশ্বের ৪২টি দেশে সালমোনেলা ব্যাকটেরিয়া সংক্রমণের খবর পাওয়া গেছে।

শনিবারের চিঠি / আটলান্টা/ আগষ্ট ০৪, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com