ধর্ষণের প্রতিবাদে উত্তাল শাহবাগ, নারীদের লাঠি মিছিল

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি

সোমবার, ০৫ অক্টোবর ২০২০

ধর্ষণের প্রতিবাদে উত্তাল শাহবাগ, নারীদের লাঠি মিছিল
বিকেল চারটার দিকে শাহবাগ থেকে লাঠি মিছিল বের করেন বিক্ষোভকারীরা

নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় প্রতিবাদ জানিয়ে আজ সোমবার রাজধানীর ব্যস্ততম সড়ক শাহবাগ মোড় অবরোধ করেছেন শতাধিক মানুষ। এ সময় দেশব্যাপী নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ব্যর্থ হয়েছেন দাবি করে তাঁর পদত্যাগ চেয়েছেন তাঁরা। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

শতাধিক মানুষ পোস্টার নিয়ে আজ সোমবার সকালে শাহবাগে অবস্থান নেন। পরে বেলা ১১টার দিকে বিভিন্ন স্লোগান দিতে দিতে তাঁরা রাস্তা অবরোধ করেন।


 

বিকেল চারটার দিকে শাহবাগ থেকে নারীদের নেতৃত্বে লাঠি মিছিল বের করেন বিক্ষোভকারীরা কাওরান বাজার প্রদক্ষিণ করে এসে ফের শাহবাগে মিলিত হয়। সেখানেই সংহতি সমাবেশ করছেন তারা। সংহতি সমাবেশে বিভিন্ন প্রগতিশীল ছাত্র-যুব-শ্রমিক সংগঠনের নেতা-কর্মীদের দেখা গেছে।

এর আগে বেলা ১১ টার দিকে ছাত্র ইউনিয়ন ও ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ এর ডাকে গণ অবস্থান কর্মসূচির ডাক দিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় পাশেই ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীদেরও বিক্ষোভ করতে দেখা যায়।

রাজধানীর ব্যস্ততম সড়ক শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভকারীরা

বিক্ষোভের কারণে শাহবাগ মোড়ে গাড়ি চলাচল প্রায় বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীরা ‘ধর্ষকদের আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘মানুষ তুমি চুপ কেন?’, ”আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’ বলে স্লোগান দিতে থাকেন। পাশাপাশি চলতে থাকে ধর্ষণবিরোধী পারফরমেন্স আর্ট, কবিতা আবৃত্তি ও মূকাভিনয়।

আরো পড়ুনঃ
নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে শ্লীলতাহানি, ভিডিও ভাইরাল

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র অধিকার পরিষদের যুগ্ন আহ্বায়ক নুরুল হক নুর বলেন, দেশজুড়ে আজ নৈরাজ্য চলছে। কোনো মা-বোন নিরাপদ নয়। তিনি বলেন, ধর্ষণ বন্ধ করতে হলে ধর্ষকদের আশ্রয়দাতাদের নির্মূল করতে হবে।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, সারাদেশে একের পর এক ধর্ষণ ঘটেই চলেছে। সিলেটের এমসি কলেজ এবং নোয়াখালীর বেগমগঞ্জে ভয়ংকর নারী নির্যাতনের মতো জঘন্য ঘটনা দেশে ঘটছে। এসব ঘটনার পুনরাবৃত্তি কেন হচ্ছে তা বের করে নির্মূল করতে হবে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ অক্টোবর ০৫, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:০১ অপরাহ্ণ | সোমবার, ০৫ অক্টোবর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com