স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০

স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১০ জানুয়ারি) সকাল ৭টায় রাজধানীর ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।


এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলীয় প্রধান হিসেবে দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন।

১০ জানুয়ারি বাঙালি জাতির জীবনে একটি ঐতিহাসিক আনন্দের দিন। ১৯৭২ সালের এ দিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারের নির্জন প্রকোষ্ঠ থেকে মুক্তি লাভ করে তার স্বপ্নের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন। বাংলার মানুষের মনে চিরকাল স্মরণীয় এ নেতাকে সে দিন স্বাগত জানায় অগণিত জনতা।

৭১ এর ২৫ মার্চ কালরাতে বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে পাক সেনারা। সে দিন নিজ বাড়ি থেকে গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে বন্দি করা হয় বঙ্গবন্ধুকে। গ্রেফতারের আগে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে প্রতিরোধ গড়ে পূর্ব বাংলার মুক্তিকামী মানুষ।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে। পূর্ব দিগন্তে ওঠে স্বাধীন দেশের রক্তিম সূর্য। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্ত-স্বাধীন বাংলাদেশে ফিরে আসার মাধ্যমে সে বিজয় পূর্ণতা লাভ করে।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ১০, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com