সৌদিতে উটের সুন্দরী প্রতিযোগিতাঃ প্রথম পুরস্কার ২৫০কোটি টাকা

বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০১৭

সৌদিতে উটের সুন্দরী প্রতিযোগিতাঃ প্রথম পুরস্কার ২৫০কোটি টাকা

কামাল পারভেজ অভি, মক্কাঃ চারিদিকে ঝকমকে বাহারি আলো। র‍্যাম্পে হেলেদুলে হাঁটছে সুন্দরীরা। নির্বাচকদের বিচক্ষণ দৃষ্টি তাদের দিকে। বাতাসে ভাসছে চাপা উত্তেজনা।যার প্রথম পুরস্কার ২৫ মিলিয়ন পাইন্ড। বাংলাদেশি অর্থে যার মূল্য  প্রায় ২৫০ কোটি টাকা।

সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সুন্দরী প্রতিযোগিতা। তবে অংশগ্রহণকারী সুন্দরীরা কিন্তু মানুষ নয়, মরুর জাহাজ উট।


চলতি মাসের ১৯ তারিখে শুরু হবে ‘কিং আবদুল আজিজ ক্যামেলস ফেস্টিভ্যাল’ নামে সুন্দরী উটের প্রতিযোগিতা। চলবে এপ্রিলের ১৭ তারিখ পর্যন্ত। এ উপলক্ষে সেখানে জড়ো হয়েছে তিন লাখ উট।

সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, সেরা সুন্দরী উটকে ২৫ মিলিয়ন পাউন্ড পুরস্কার দেওয়া হবে। তবে রয়েছে কিছু শর্ত। উট সুন্দরীদের সৌন্দর্য বৃদ্ধিতে কোনো কৃত্রিম পদ্ধতির আশ্রয় নেওয়া যাবে না। তাদের প্রাকৃতিক সৌন্দর্যে থাকবে না মানুষের হস্তক্ষেপ। সুন্দরীদের কোঁকড়ানো চুল, আকর্ষণীয় কান, দীর্ঘ চোখের পাতা আর আদর্শ কুঁজের গড়নেই সেরাকে নির্বাচিত করা হবে। পুরস্কারের অর্থের জোগান মেলে ‘কিং আবদুল আজিজ দারাত’ থেকে।

ড. তালার আল তোরিফি নামে সুন্দরী প্রতিযোগিতার এক মুখপাত্র বলেন, মেলাতেই পুরস্কৃত করা হবে সুন্দরী উটগুলোকে। জাত এবং রঙের বিচারে উটগুলোকে পাঁচটি ভাগে বিভক্ত করা হয়েছে। আল ওয়াদাহ জাতের সাদা উট, আল মাজাহাতের জাতের গাঢ় রঙের উট এবং আল হোমোর জাতের লালচে ও বাদামি উটের আগমন ঘটবে এই মেলায়।

তালাত আরো জানান, প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিটি উটকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করা হবে। মাথার আকার, দাঁত, ঠোঁট, গলার দৈর্ঘ্য, কুঁজের আদর্শ গড়ন ইত্যাদি বিবেচনা করে উটগুলোকে প্রতিযোগিতায় নামানো হবে।

উট সুন্দরী প্রতিযোগিতার পাশাপাশি আয়োজন করা হয়েছে কবিতা, লোকসংগীত (শালাত) এবং উটের নিলামেরও। মেলা প্রাঙ্গণ উট, উটের মালিক এবং দর্শকদের ভিড়ে মুখরিত হয়ে উঠবে। চলতি বছর মার্চের ১৯ থেকে এপ্রিলের ১৫ তারিখ পর্যন্ত চলবে এই উট উৎসব মেলা। এ সময় শেয়ারবাজারে উটের দাম ৭০ শতাংশ বেড়ে যাবে বলে উল্লেখ করেন তালাত।

শনিবারের চিঠি/ আটলান্টা / মার্চ ০৯,২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com