সোলাইমানিকে হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ৭০ শহরে বিক্ষোভ

রবিবার, ০৫ জানুয়ারি ২০২০

সোলাইমানিকে হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের ৭০ শহরে বিক্ষোভ
যুক্তরাষ্ট্রের ৭০ শহরে বিক্ষোভ

ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর সারাদিন টুইট করে ডোনাল্ড ট্রাম্প যখন নিজের জনপ্রিয়তা বাড়াতে ব্যস্ত, তখন মার্কিন পররাষ্ট্রনীতির বিরুদ্ধে দেশটির কয়েক ডজন শহরে বিক্ষোভ হয়েছে। আল-কুদস প্রধানকে হত্যা ইরানের সঙ্গে যুদ্ধের উসকানি হিসেবে বিবেচনা করছে যুক্তরাষ্ট্রের একটা বড় সংখ্যক নাগরিক।
যুদ্ধ ও বর্ণবাদবিরোধী জোট অ্যান্সার যুক্তরাষ্ট্রের ৭০টি শহরে বিক্ষোভের আয়োজন করেছে। নিজ ওয়েবসাইটে দেয়া এক বিবৃবিতে তারা বলেন, মধ্যপ্রাচ্যে নতুন একটি যুদ্ধের বিরুদ্ধে তারা বিক্ষোভের পরিকল্পনা করেছে।
এসময় ওই অঞ্চল থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়ে আসার আহ্বান জানিয়েছে তারা।-খবর ডেইলি বিস্টের
তারা বলেন, আমরা যারা শান্তিতে বিশ্বাস করি, তাদের সবার দায়িত্ব এই বিপর্যয়কর যুদ্ধের বিরোধিতা করা। এখনই পদক্ষেপ নেয়ার সময়। যদিও যুদ্ধ বন্ধ করতেই সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
শনিবার যুক্তরাষ্ট্রের সব বড় শহরগুলোতে বিক্ষোভ নিয়ে রাস্তায় নামেন তারা। এসময় তাদের হাতে প্ল্যাকার্ডে লেখা ছিল– ‘যুদ্ধ নয়-শান্তি’, ‘যুদ্ধ নয়-উন্নয়ন’, ‘যুদ্ধ নয়-বন্ধুত্ব’, ‘নো জাস্টিস নো পিচ-ইউএস আউট অব মিডল ইস্ট’ ¯েøাগান।
নিউইয়র্ক অঙ্গরাজ্য সিনেটের মেম্বার জ্যাসিকা র‌্যামোজ বলেন, আমেরিকার ইতিহাস-ঐতিহ্যের পরিপন্থি আচরণে আন্তর্জাতিকভাবে যুক্তরাষ্ট্রকে একঘরে করা হচ্ছে। এমন অবস্থার অবসানে রাজপথ এবং ক্যাপিটল হিলে একযোগে সোচ্চার থাকতে হবে।
হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ থেকে ট্রাম্পের কঠোর সমালোচনা করে বলা হয়, ইরাক এবং ইরানে নতুন যুদ্ধ শুরুর অভিসন্ধি থেকে আরও ৩ হাজার মার্কিন সৈন্য পাঠানো হয়েছে। এটি কখনোই মানবিকতার পরিপূরক নয়। সামনের নভেম্বরের নির্বাচনে বিজয়ী হওয়ার মতলবে মধ্যপ্রাচ্যে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ ধরনের গোয়ার্তুমি করে আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তাকেও হুমকির মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলেও বক্তারা অভিযোগ করেন।
প্রসঙ্গত, গত শুক্রবার ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেল কুদস বাহিনীর প্রধান কাসেম সোলেইমানি ও ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিস নিহত হন। সোলেইমানিকে হত্যায় মধ্যপ্রাচ্য ফের উত্তপ্ত হয়ে ওঠে।

শনিবারের চিঠি / আটলান্টা / জানুয়ারি ০৫,২০২০


Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১৪ অপরাহ্ণ | রবিবার, ০৫ জানুয়ারি ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com