সু চির ডান হাত উইন হেটেন গ্রেপ্তার

শুক্রবার, ০৫ ফেব্রুয়ারি ২০২১

সু চির ডান হাত উইন হেটেন গ্রেপ্তার
ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতা উইন হেটেনের সাথে অং সান সু চি । ছবি : সংগৃহীত

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির পর এবার গ্রেপ্তার করা হয়েছে তার দলের গুরুত্বপূর্ণ নেতা উইন হেটেনকেও। তিনি সু চির ডান হাত হিসেবে পরিচিত।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতে ইয়াঙ্গুনে মেয়ের বাসা থেকে উইন হেটেনকে গ্রেপ্তার করা হয়।


সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভেরিফাইড ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে জানানো হয়, উইন হেটেন বৃহস্পতিবার বিকেলে রাজধানী নেপিদো থেকে ইয়াঙ্গুনে যান। সেখানে মেয়ের বাসা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

এনএলডির মুখপাত্র কি টোয়ে বলেন, দলের গুরুত্বপূর্ণ এ নেতাকে নেপিদোতে পুলিশ স্টেশনে আটক করে রাখা হয়েছে।

৭৯ বছর বয়সী উইন হেটেন এর আগে দীর্ঘকাল রাজবন্দি ছিলেন। সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করায় তাঁকে বিভিন্ন সময়ে আটক করা হয়।

এদিকে অং সান সু চিসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের পর আটক ‘সব বন্দিকে অবিলম্বে মুক্তি দেওয়ার’ আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘের ওয়েবসাইটে এ কথা জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিবৃতিতে তারা জানায়, ‘নিরাপত্তা পরিষদের সদস্যেরা গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে জারি করা জরুরি অবস্থা এবং স্টেট কাউন্সেলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্তসহ অন্যদের নির্বিচারে আটকে রাখার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।’

পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের একদিন পরই রুদ্ধদ্বার বৈঠকে বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে এতে চীনের ভেটোর কারণে নিন্দাজ্ঞাপন সম্ভব হয়নি। অবশেষে গভীর উদ্বেগ জানিয়ে বিবৃতি দেওয়া হলো। অনলাইন বৈঠকে সভাপতির দায়িত্ব পালন করে যুক্তরাজ্য।

বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো মিয়ানমারে গণতান্ত্রিক ব্যবস্থার উত্তরণে অব্যাহত সহায়তার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রক্রিয়া সমুন্নত রাখতে, সহিংসতা থেকে বিরত থাকতে এবং মানবাধিকার, মৌলিক স্বাধীনতা ও আইনের শাসন সমুন্নত রাখার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।’

শনিবারের চিঠি / আটলান্টা/ ফেব্রুয়ারি ০৫,২০২১

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১৯ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ ফেব্রুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com