সুন্দরবন থেকে মাছ চুরি করছে ভারতীয় জেলেরা

বৃহস্পতিবার, ২৫ জুন ২০১৫

সুন্দরবন থেকে মাছ চুরি করছে ভারতীয় জেলেরা

 

sundarban-deerপিরোজপুর প্রতিনিধিঃ আষাঢ়ের শুরুতে সুন্দরবন এলাকার বিভিন্ন ছোট-বড় নদীতে বিপুল ইলিশের আনাগোনা শুরু হয়েছে। মত্স্য শিকার নিষিদ্ধ পশ্চিম অভয়ারণ্যভুক্ত পুষ্পকাঠি, মান্দারবাড়িয়া এলাকার নদীতে কয়েক দিন ধরে ঝাঁকে ঝাঁকে ইলিশের আনাগোনার খবর পাওয়া গেছে। এদিকে, ভারতীয় জেলেদের অনুপ্রবেশ ও সুন্দরবনের বাংলাদেশ অংশ থেকে বেআইনিভাবে ইলিশ মাছ শিকারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তা কঠোরভাবে প্রতিরোধ করার জন্য নির্দেশ দিয়েছেন মত্স্য সম্পদ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। সাগরে ইলিশ আহরণরত জেলেদের বরাত দিয়ে দুবলা ফিশারম্যান গ্রুপের সাধারণ সম্পাদক কামাল উদ্দিন আহমেদ জানান, ওই ইলিশের ঝাঁক ধরতে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ, কাকদ্বীপ, বাসন্তী, শংকরপুর প্রভৃতি এলাকা ভিত্তিক তিন হাজারেরও বেশি ভারতীয় ফিশিংবোট মান্দারবাড়িয়া এলাকার নদীতে ইলিশ শিকার করছে। পশ্চিমবঙ্গের সীমান্তের কাছাকাছি হওয়ায় এসব নদী থেকে অবৈধভাবে হাজার হাজার টন ইলিশ ধরে বিদেশি জেলেরা কোনরূপ ঝামেলা ছাড়াই ভারতে নিয়ে যাচ্ছে। উক্ত এলাকার কাছাকাছি কোন বন অফিসও নাই।


কামাল উদ্দিন আহমেদ বলেন,মধ্য অভয়ারণ্য এলাকার সদর দপ্তর নীলকমলের হিরণপয়েন্ট থেকে মান্দারবাড়িয়ার এ নদী ২০ কিলোমিটার দূরে অবস্থিত। হিরণপয়েন্টে কোস্টগার্ড ও নৌ-বাহিনীর স্থাপনা রয়েছে। ফেয়ারওয়ে বয়াসহ বঙ্গোপসাগরের উপকূলের কাছাকাছি থেকে বাংলাদেশের জেলেরা ইলিশ শিকার করছে।

সুন্দরবনের পশ্চিম বিভাগের ডিএফও জহির উদ্দিন জানান, মান্দারবাড়িয়া অভয়ারণ্যভুক্ত হওয়ায় সেখানে বাংলাদেশি জেলেদের মাছ ধরার অনুমতি নাই। যে কারণে কাছাকাছি বন বিভাগের কোন অফিস বা টহলফাঁড়ির প্রয়োজন না থাকায় ওই বনাঞ্চলের উপর তাদের নজরদারি ও প্রহরা তেমন কঠোর নয়।

মৎস্য সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাগেরহাটে ২ আসনের সংসদ সদস্য মীর শওকত আলী বাদশা এ খবর দুবলা ফিশারম্যান গ্রুপের কর্মকর্তাদের কাছ থেকে জানার পর সুন্দরবনে ভারতীয়দের অবৈধ ইলিশ শিকার বন্ধে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন। মৎস্য অধিদপ্তরের মহাপরিচালককে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নিতে কোস্টগার্ড,নৌ-বাহিনী ও বন বিভাগের সাথে যোগাযোগ করতে বলেছেন তিনি ।

শনিবারের চিঠি / আটলান্টা/ জুন ২৫ ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:১৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com