সুন্দরবনে ৬টি বিষয়ে পর্যবেক্ষন করবে জাতিসংঘ বিশেষজ্ঞ দল

বৃহস্পতিবার, ২৫ ডিসেম্বর ২০১৪

সুন্দরবনে ৬টি বিষয়ে পর্যবেক্ষন করবে জাতিসংঘ বিশেষজ্ঞ দল
Tigar

সুন্দরবনের রাজাঃ রয়েল বেঙ্গল টাইগার

আবু হোসাইন সুমন ,মংলাঃ সুন্দরবনে ছড়িয়ে পড়া তেলের বিস্তৃতি ও রোধ প্রক্রিয়া, ক্ষয়ক্ষতির পরিমাণ, প্রাণীজ ও জলজ উদ্ভিদ, বন্যপ্রাণী, মানুষের জীবিন-জীবিকা এবং ম্যানগ্রোভ ইকোসিস্টেমের উপর কি প্রভাব পড়েছে কিংবা পড়তে পারে

সেই সব বিষয়ে পর্যবেক্ষন করবে জাতিসংঘের দেশি-বিদেশী ২৫ সদস্যের বিশেষজ্ঞ দল। ৬টি দলে বিভক্ত হয়ে তারা কাজ করছে বনের বিভিন্ন এলাকায়। আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত তারা তাদের পর্যবেক্ষণ কাজ চালিয়ে যাবে।


ফিরে গিয়ে ৩১ ডিসেম্বর তারা বাংলাদেশ সরকারের কাছে তাদের পর্যবেক্ষণ প্রতিবেদন দাখিল করবেন বলে জানিয়েছেন জাতিসংঘ বিশেষজ্ঞ দলের প্রধান এ্যামেলিয়া ওয়ালস্টর্ম। গতকাল সকাল সোয়া ১১টায় সুন্দরবনের আন্ধারমানিক এলাকায় সাংবাদিকদের এ সব তথ্য জানান এ্যামেলিয়া ওয়ালস্টম। তিনি আরো জানান, এখন যারা পর্যবেক্ষনে এসেছে এটি জাতিসংঘের অগ্রগামী টিম। এ টিমের দাখিল করা প্রতিবেদনের পরই সিদ্ধান্ত হবে এ বিষয়ে পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন আছে কিনা, তার উপরই নির্ভর করছে মুল গবেষক দল আসবে কিনা। এ দলে কাজ করছেন জাতিসংঘ পরিবেশ কর্মসূচীর সদস্য, তেল নি:সরণে বিশেষজ্ঞ সহ জাতিসংঘের বিভিন্ন অঙ্গ সংগঠনের সদস্যরা। এছাড়া ঢাকা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকও রয়েছেন এ দলে। গত ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে ট্যাংকার ডুবে যাওয়ার পর ১৫ ডিসেম্বর সরকার জাতিসংঘের কাছে সহায়তা চেয়ে একটি চিঠি দেয়। এরই প্রেক্ষিতে জাতিসংঘ এই বিশেষজ্ঞ দল সুন্দরবনে পাঠায়।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ ডিসেম্বর ২০১৪

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com