সুন্দরবনে দেশি বিদেশী বিশেষজ্ঞ দল জাতিসংঘের দলের সাথে কাজ শুরু করছে

বুধবার, ২৪ ডিসেম্বর ২০১৪

সুন্দরবনে দেশি বিদেশী বিশেষজ্ঞ দল জাতিসংঘের দলের সাথে কাজ শুরু করছে

 

imagesমংলা, বাগেরহাটঃ সুন্দরবনের শ্যলা নদীতে তেলবাহী ট্যাংকার ডুবির ঘটনায় বনের জীববৈচিত্র্য, পরিবেশ বন্য ও জলজ প্রাণীসহ অন্যান্য ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে দেশি বিদেশী বিশেষজ্ঞ দল নিয়ে জাতিসংঘের আসা দলটি তাদের গবেষণার কাজ শুরু করেছে। গতকাল সকাল থেকে দেশি বিদেশী বিশেষজ্ঞদের নিয়ে গঠিত চারটি দল সুন্দরবনের বিভিন্ন এলাকা পরিদর্শন করে।


সুন্দরবন থেকে দলগুলো র্ফানেস অয়েল লেগে থাকা মাটি, শ্বাসমূল ও গাছ নমুনা হিসাবে সংগ্রহ করছে। আগামি ২৭ ডিসেম্বর পর্যন্ত দল চারটি সুন্দরবন পূর্ব বিভাগের বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন। ২৮ ডিসেম্বর গবেষণার কাজ শেষ করে তারা ঢাকায় ফিরে যাবে। ঢাকায় ফিরে ২৫ সদস্যের বিশেষজ্ঞ দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম সুন্দরবনের ক্ষয়ক্ষতি ও তেলে সুন্দরবনে দীর্ঘমেয়াদী কি ধরনের প্রভাব পড়তে পারে এবং তা মোকাবেলা করতে কি ধরনের পদক্ষেপ নিতে হবে তা সরকারকে জানাবেন।

বিশেষজ্ঞ দলের সদস্য এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুল কবীর বলেন, সুন্দরবনের নদীখালে ছড়িয়ে পড়া ফার্নেস অয়েলে বনের জীববৈচিত্র্য, পরিবেশ, বন্য ও জলজ প্রাণীর ক্ষয়ক্ষতির গবেষণা ও পর্যবেক্ষণে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করতে আসা জাতিসংঘের দলটি বাগেরহাটের মংলায় পৌছার পর রাতে ২৫ সদস্যের বিশেষজ্ঞ দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম গবেষণা ও পর্যবেক্ষণের কাজ এগিয়ে নিতে চারটি দলে ভাগ করেন।

গতকাল সকালে ওই দলগুলো চারটি ভাগে বিভক্ত হয়ে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শ্যালা ও পশুর নদী এলাকা পরিদর্শন করেছেন। তারা শ্যালা নদীর বাদামতলা মৃগমারীর যে স্থানে তেলবাহী ট্যাংকার ডুবে ছিল সে এলাকা পরিদর্শন করেন। সুন্দরবনের বিভিন্ন ছোট বড় খালে বিশেষজ্ঞ দলের সদস্যরা নেমে র্ফানেস অয়েল লেগে থাকা মাটি, শ্বাসমূল ও গাছ নমুনা হিসাবে সংগ্রহ করছেন। বিশেষজ্ঞ দলের সদস্যরা বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য উপাত্ত ও উপকরণ সংগ্রহ করবেন। সেগুলো পরীক্ষা নিরীক্ষার পর প্রতিদিন কাজ শেষে চারটি দলকে নিয়ে বিশেষজ্ঞ দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম বৈঠক করবেন।

দলগুলোর সারাদিনের কাজের অভিজ্ঞতা পর্যালোচনার (তথ্য-উপাত্ত) পর পরবর্তি দিনের কাজ ঠিক করা হবে। ২৮ ডিসেম্বর গবেষণার কাজ শেষ করে তারা ঢাকায় ফিরে যাবে। ঢাকায় ফিরে ২৫ সদস্যের বিশেষজ্ঞ দলের প্রধান অ্যামেলিয়া ওয়ালস্ট্রম সুন্দরবনের ক্ষয়ক্ষতি ও তেলে সুন্দরবনে দীর্ঘমেয়াদী কি ধরনের প্রভাব পড়তে পারে এবং তা মোকাবেলা করতে কি ধরনের পদক্ষেপ নিতে হবে তা সরকারকে জানাবেন।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৯ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ ডিসেম্বর ২০১৪

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com