সুচির নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়ার দাবি

শনিবার, ১৯ নভেম্বর ২০১৬

সুচির নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়ার দাবি

অনলাইন রিপোর্টঃ মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় নিশ্চুপ দেশটির গণতন্ত্রকামী নেত্রী অং সান সু চি। তিনি আবার শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীও। কিন্তু নিজের দেশের শান্তি ও মানবতা রক্ষায় পুরোপুরি ব্যর্থ এই নেত্রী। আর এই অভিযোগে অং সান সু চির নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে হাজার হাজার মানুষ। এ জন্য অনলাইনে একটি আবেদনেও স্বাক্ষর করেছে অনেকেই।

বিবিসি বাংলার এক খবরে জানিয়েছে, ‘চেঞ্জ ডট ওআরজি’  নামে একটি ওয়েবসাইটে সুচির নোবেল ফিরিয়ে নিতে এরই মধ্যে স্বাক্ষর করেছেন লক্ষাধিক মানুষ। ইন্দোনেশিয়া থেকে এই আবেদনটি জানানো হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।


আবেদনে উল্লেখ করা হয়, ‘আন্তর্জাতিক শান্তি এবং ভ্রাতৃত্ববোধ রক্ষায় যাঁরা কাজ করেন, তাঁদেরকেই নোবেল শান্তি পুরস্কারের মতো সর্বোচ্চ পুরস্কার দেওয়া হয়। যখন একজন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নিজের দেশেই শান্তিরক্ষায় ব্যর্থ হন, তখন শান্তির স্বার্থেই নোবেল শান্তি পুরস্কার কমিটির উচিত এই পুরস্কার হয় জব্দ করা, নয়তো ফিরিয়ে নেওয়া।’

এই আবেদনের মাধ্যমে নোবেল শান্তি পুরস্কার দেওয়া নরওয়ের ওই কমিটিকে এই পুরস্কার প্রত্যাহারের দাবি জানানো হয়। এতে বলা হয়, যাঁরা বিশ্বশান্তি বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ, তাঁদেরই শুধু এই পুরস্কার দেওয়া উচিত।

রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমারে ধারাবাহিক নির্যাতনের ব্যাপারে আং সা সু চি তার নিশ্চুপ ভূমিকার কারণে সমালোচিত হয়েছেন।

শনিবারের চিঠি/ আটলান্টা / নভেম্বর ১৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫২ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com