সুইডেনে কোরআন পোড়ানোয় সংঘর্ষঃ আটক ৪০

মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০২২

সুইডেনে কোরআন পোড়ানোয় সংঘর্ষঃ আটক ৪০
সুইডেনের নরকোপিংয়ে রোববার সংঘাত ছড়িয়ে পড়ে। ছবি : সংগৃহীত

সুইডেনে কিছু লোক পূর্বপরিকল্পিত আয়োজনে পবিত্র কোরআন পোড়ানোয় উত্তেজনা দেখা দিয়েছে। গতকাল রোববার নরকোপিং শহরে এ নিয়ে দুপক্ষের সংঘর্ষে তিন জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সতর্কতামূলক গুলি চালায় পুলিশ। বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ড্যানিশ-সুইডিশ রাজনীতিবিদ রাসমুস পালুড্যান আয়োজিত কয়েকটি র‍্যালির পরই মূলত সংঘাত ছড়িয়ে পড়েছে। রাসমুস জানিয়েছেন, ইসলামের পবিত্র ধর্মগ্রন্থ কোরআনের কপি পুড়িয়েছেন তিনি। ভবিষ্যতে আরও কোরআনের কপি পোড়াতে চান।


সম্প্রতি সৌদি আরব সরকার এ ঘটনায় নিন্দা জানিয়েছে। সৌদি আরব বলেছে, সুইডেনের কিছু উগ্র লোকজন ইচ্ছাকৃতভাবে পবিত্র কোরআনের অবমাননা করে মুসলিমদের প্রতি উসকানিমূলক কর্মকাণ্ড ঘটিয়ে মুসলিমদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি করছে।

এর আগে ইরান ও ইরাক সেদেশে সুইডেনের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল।

সুইডেনের রাজধানী স্টকহোমের ১৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের শহর নরকোপিং এবং নিকটস্থ লিংকোপিংয়ে রোববার ব্যাপক সংঘর্ষ হয়। গত শুক্রবারও দুটি জায়গায় সংঘর্ষ হয়। এ ছাড়া স্টকহোমের উপশহর রিনকেবি ও পশ্চিমের শহর অরেবরোতেও শুক্রবার বিক্ষোভ সংঘর্ষ হয়। এ ছাড়া দক্ষিণাঞ্চলের শহর মালমোতেও শনিবার এ নিয়ে বিক্ষোভ-দাঙ্গা হয়।

আজ সোমবার সুইডেনজুড়ে ২৬ জন পুলিশ ও ১৪ জন সাধারণ নাগরিক আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ২০টির বেশি যানবাহন ভাঙচুর করা হয়েছে।

সুইডেনের পুলিশ বলছে, এ সংঘাতের নেপথ্যে ২০০ জনের মতো মানুষ কাজ করছে।

এর আগেও সুইডেনে পবিত্র কোরআন পোড়ানো নিয়ে বিক্ষোভ-সংঘাত হয়েছে। ২০২০ সালে মালমোতে সংঘর্ষে দোকানপাটে ভাঙচুর চালানো হয় এবং গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

রাসমুস পালাড্যান ডেনমার্কের স্ট্র্যাম কুরস পার্টির হয়ে ২০১৯ সালে নির্বাচন করেন। সেবার তিনি ১ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছিলেন।

ডেনমার্কে ২০২০ সালে এই পালাড্যান বর্ণবাদসহ বিভিন্ন অপরাধে প্রায় এক মাস জেল খাটেন। আগামী সেপ্টেম্বরে সুইডেনের জাতীয় নির্বাচনে আবারও প্রার্থী হতে চাইছেন রাসমুস পালাড্যান। তবে ভোটে প্রার্থী হওয়ার জন্য ন্যূনতম যে পরিমাণ ভোটারের স্বাক্ষর প্রয়োজন হয়, তা এখনও জোগাড় করতে পারেননি তিনি।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ এপ্রিল ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com