সিরিয়ার রক্তাক্ত সেই শিশুর ভাই মারা গেছে

রবিবার, ২১ আগস্ট ২০১৬

সিরিয়ার রক্তাক্ত সেই শিশুর ভাই মারা গেছে

Inter Nationalসিরিয়ার রক্ত-ধূলিমাখা সেই শিশু ওমরান দাকনিশের ভাই আলি দাকনিশ শনিবার মারা গেছে। আলেপ্পোর গণমাধ্যম কেন্দ্রের পরিচালক ইউসেফ সাদ্দিক এ তথ্য জানিয়েছেন।

সিএনএন জানিয়েছে, গত বুধবার বিমান হামলায় আহত আলি আলেপ্পোর একটি হাসপাতালে মারা যায়। ওই কর্মকর্তা বলেন, ‘তিন দিন ধরে তার অবস্থা আশঙ্কাজনক ছিল এবং সকালে সে মারা গেছে। তার মায়েরও চিকিৎসা চলছে। তাঁর অবস্থাও আশঙ্কাজনক।’


ওমরানের ছবি ও ভিডিওতে দেখা যায়, সে অ্যম্বুলেন্সের চেয়ারে নিশ্চুপ বসে আছে এবং মুখের রক্ত মুছছে। বিশ্লেষকরা বলছেন, সিরিয়ার গৃহযুদ্ধের সামগ্রিক চিত্র এ ছবি থেকে পাওয়া যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ওমরানের ছবিটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং সমালোচনার ঝড় ওঠে।

সিরিয়ার উত্তরে আলেপ্পো শহর বেশ কয়েক বছর ধরে ইসলামিক স্টেটের (আইএস) দখলে আছে। সম্প্রতি সেখানে বিমান হামলা বাড়িয়েছে রাশিয়া। দেশটির সহায়তায় অঞ্চলটি দখলমুক্ত করতে চেষ্টা করছে সিরিয়া।

১০ বছর বয়সী আলির মৃত্যুর মধ্য দিয়ে আলেপ্পো ও এর আশপাশে নিহতের সংখ্যা বেড়ে ৪৪৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ১০০ শিশু রয়েছে। লন্ডনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

মানবাধিকারকর্মীরা আলেপ্পোয় বোমা হামলার জন্য সিরিয়ার সরকার ও রাশিয়াকে দায়ী করেছে। তবে রাশিয়া অস্বীকার করে বলেছে, তারা কখনোই বেসামরিক নাগরিকের ওপর হামলা চালাচ্ছে না।

সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক আরো জোরদার হচ্ছে এবং সিরিয়ায় বিমান হামলার ব্যাপারে পারস্পরিক সহায়তা আরো বাড়বে।

শনিবারের চিঠি/ আটলান্টা / আগস্ট ২১, ২০১৬

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৫০ পূর্বাহ্ণ | রবিবার, ২১ আগস্ট ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com