সায়মা ওযা়জেদকে যুক্তরাষ্ট্রের ব্যারি ইউনিভার্সিটির সম্মাননা

শুক্রবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৫

সায়মা ওযা়জেদকে যুক্তরাষ্ট্রের ব্যারি ইউনিভার্সিটির সম্মাননা

ঢাকাঃ অটিজম বিশেষজ্ঞ এবং বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেযা়রম্যান সায়মা ওযা়জেদ হোসেনকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত ব্যারি ইউনিভার্সিটি ‘ডিসটিংগুইস্ড এলামনাই অ্যাওযা়র্ডস্’ প্রদান করা হযে়ছে।

আন্তর্জাতিক পর্যাযে় জনস্বাস্থ্য সেবায় তাঁর অবদানের স্বীকৃতস্বরূপ তাঁকে এই সম্মাননা প্রদান করা হয়। গত ১৯ ফেব্রুযা়রি ২০১৫ ফ্লোরিডার মাযা়মিতে ব্যারি ইউনিভার্সিটি মিলনায়তনে এই সম্মাননা প্রদান করা হয় । আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালযে়র শিক্ষক, শিক্ষার্থী এবং বিশিষ্ট নাগরিকগণ উপস্থিত ছিলেন। সম্মাননার সাইটেশনে উল্লেখ করা হয় যে, সায়মা একজন মনোবিজ্ঞানী এবং শিশুদের অটিজম বিষযে় আন্তর্জাতিক পর্যাযে়র একজন প্রবক্তা। তিনি ব্যারী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে মনোবিজ্ঞান বিষযে় তিনি স্নাতক ডিগ্রি, ২০০২ সালে ক্লিনিক্যাল সাইকোলজির ওপর মাস্টার্স ডিগ্রি এবং ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি লাভ করেন । ব্যারী বিশ্ববিদ্যালযে় অধ্যায়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষযে় তাঁর গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সাযে়ন্স কর্তৃক শ্রেষ্ঠ সাযে়ন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃত হয়।

২০০৮ সাল থেকে তিনি শিশুদের অটিজম এবং স্নাযু়বিক জটিলতা সংক্রান্ত বিষযে়র ওপর কাজ শুরু করেন। প্রথমে নিজের দেশ বাংলাদেশে কাজ করেন এবং পরবর্তীতে জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কাজ করেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাঁকে জনস্বাস্থ্য বিষযে় ‘হু এক্সিলেন্স’ এ্যাওযা়র্ডে ভূষিত করে। সায়মা ওযা়জেদ হোসেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী এবং বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওযা়জেদ মিযা় ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com