সামাজিক দূরত্ব মেনে জর্জিয়ায় ঈদুল আজহার নামায অনুষ্ঠিত

শনিবার, ০১ আগস্ট ২০২০

সামাজিক দূরত্ব মেনে জর্জিয়ায় ঈদুল আজহার নামায অনুষ্ঠিত
জর্জিয়ায় অনুষ্ঠিত একটি জামাতের দৃশ্য ছবিঃ শনিবারের চিঠি

মহামারি করোনাভাইরাসের ছোবল থেকে রক্ষা পেতে   সামাজিক দূরত্ব  বজায় রেখে গতকাল যুক্তরাষ্ট্রের   জর্জিয়ায়  পবিত্র ঈদুল আজহার নামায অনুষ্ঠিত হয়েছে । ঈদ সবার জন্য আনন্দের বার্তা নিয়ে এলেও তা ম্লান করেছে করোনাভাইরাস।

জর্জিয়ার কেন্দ্রীয় মসজিদ আল-ফারুক মসজিদ অব আটলান্টায় ৪টি  জামাত অনুষ্ঠিত হয় । সকাল ৭টায়  এখানে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় । এর পর পর  যথাক্রমে সকাল ৮ টা, সাড়ে ৮টা ও সকাল ন’টায়  জামাতসমুহ অনুষ্ঠিত হয়।


মসজিদ ওমর বিন আব্দুল আজিজে সকাল সাড়ে ৭ টা, সাড়ে ৮ টা ও সকাল সাড়ে ন’টায় ৩ টি জামাত, মসজিদ দারুস সালামে সকাল সাড়ে ৭ টা ও সকাল সোয়া ৮ টায় দু’টি,  আত্তাকোয়া মসজিদে সকাল ৮ টা ও সকাল ন’টায় দু’টি জামাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও জর্জিয়া ইসলামিক সেন্টার লরেন্সভিল,  ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটা, ইবাদুর রহমান দাওয়াহ্ সেন্টার মেরিয়াটা, আটলান্টা মসজিদ আল ইসলাম, মসজিদ মুমিন, মসজিদ আবু বকরসহ বিভিন্ন মসজিদে  চতুরদিকে ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবন্ধ লাইনে  দাঁড়িয়ে একাধিক জামাত অনুষ্ঠিত হ্য়  বলে জানা যায়।

অনুর্ধ ১০ বছরের বালক-বালিকা, মহিলা এবং ৬৫ বছরের উর্ধে বয়স্করা কভিড করোনাভাইরাসে আক্রান্তের উচ্চ ঝুকি থাকায় এসব মুসল্লিরা নামাযে অংশগ্রহনে বিরত থাকে । নাতিশীতোষ্ণ চমৎকার আবহাওয়া বিরাজ করার প্রতিটি মসজিদের ভিতরে ও বাইরে জামাত অনুষ্ঠিত হয় ।

সামজিক দূরত্ব বজায় রেখে মুস্ললিরা নামায আদায় করে ছবিঃ শনিবারের চিঠি

এবারের ঈদের নামাযটা হলো ছিল  ভিন্ন রকম , যা ইতিপূর্বে কখনও হয়নি।  কোনো কোলাকুলি নেই। হ্যাণ্ডশেক নেই। নামায শেষে  মুখে মুখোশ পড়ে যে যার ঘরমুখী ছুটেছে । অনেকে আবার গেছে কবরস্থানে মৃত আত্নীয়স্বজন পাড়াপ্রতিবেশীর আত্নার শান্তি কামনা করে মহান সৃষ্টিকর্তার কাছে পানা চান ।

নামায শেষে প্রতিটি জামাতে মুসলিম উম্মাহ তথা সারা বিশ্বের শান্তি ও প্রগতি কামনা করে বিশেষ করে মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি পাবার জন্য প্রার্থনা করে।

জর্জিয়া ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি,  কালিফোর্নিয়া, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন, কেন্টাকিসহ বিভিন্ন অঙ্গরাজ্যের  মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোতে পবিত্র ঈদুল আজহার নামায অনুষ্ঠিত হবার খবর পাওয়া গেছে।

শনিবারের চিঠি / আটলান্টা / আগষ্ট ০১,  ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৪:৩০ পূর্বাহ্ণ | শনিবার, ০১ আগস্ট ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com