সাত দিন সময় পেলেন নিজামী

রবিবার, ০৩ এপ্রিল ২০১৬

সাত দিন সময় পেলেন নিজামী

রাজনীতিমানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি এক সপ্তাহ পিছিয়েছেন আপিল বিভাগ।

আজ রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। এর আগে নিজামীর আইনজীবী শুনানির জন্য ছয় সপ্তাহ সময় চেয়ে আবেদন করেন।


এ আদেশের মধ্য দিয়ে নিজামীর পক্ষে করা রায় পুনর্বিবেচনার আবেদনের ওপর শুনানি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে।

গত ৩০ মার্চ রিভিউ আবেদনের দিন নির্ধারণের জন্য সরকারের করা আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার। আজ সেই শুনানির জন্য নির্ধারিত ছিল।

এর আগের দিন, অর্থাৎ ২৯ মার্চ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় নিজামীর পক্ষে রিভিউ আবেদন করা হয়। মোট ৪৬টি যুক্তিতে ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদন জমা দেওয়া হয়।

এর আগে গত ১৫ মার্চ নিজামীর মৃত্যুদণ্ডাদেশ নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এর পর দুই দফা মতিউর রহমান নিজামীর আইনজীবী ও পরিবারের সদস্যরা গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি নিজামীর সঙ্গে দেখা করেন। এ সময় তিনি তাঁদের সর্বোচ্চ আইনি লড়াই চালিয়ে যাওয়ার পরামর্শ দেন বলে জানান তাঁর আইনজীবী মতিউর রহমান আকন্দ।

চূড়ান্ত আপিলের রায়ে তিনটি অভিযোগে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ, তিনটিতে খালাস, দুটিতে যাবজ্জীবন দেওয়া হয়।

চলতি বছরের ৬ জানুয়ারি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে গত ৮ ডিসেম্বর এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষ হয়।

২০১৪ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ চলাকালে পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

শনিবারের চিঠি /আটলান্টা/ এপ্রিল ০৩, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৪ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ এপ্রিল ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com