সাতক্ষীরায় আ’লীগ নেতার ঘেরে বিষ প্রয়োগে মৎস নিধনের অভিযোগ

৩০ লক্ষাধিক টাকার ক্ষতি

মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

সাতক্ষীরায় আ’লীগ নেতার ঘেরে বিষ প্রয়োগে মৎস নিধনের অভিযোগ
জি এম গোলাম রসুলের মৎস্য ঘের

সাতক্ষীরার তালায় ৯০ বিঘার একটি মৎস্য ঘেরে বাগদা, রুই, কাতলা, সিলবারকার্প, জাপানী গ্রাসকার্পসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠেছে। ঘের মালিক অভিযোগ করছে কে বা কারা বিষ প্রয়োগ করে এসব মৎস মেরে ফেলেছে । তাতে তার প্রায় ৩০ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে।

ঘটনাটি ঘটেছে সোমবার (৩ আগষ্ট) তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের নলতা বিলে জি এম গোলাম রসুলের মৎস্য ঘেরে। সে উপজেলার প্রসাদপুর গ্রামের সৈয়দ আলী গাজীর ছেলে ও স্থানীয় আওয়ামীলীগ নেতা।


ঘটনার খবর শুনে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, তালা থানা ওসি এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানাগেছে। এঘটনায় তালা থানায় মামলার প্রস্তুতি চলছে।

ভুক্তভোগী জি এম গোলাম রসুল জানান, ঈদুল আযহা উপলক্ষে ঘেরের কর্মচারীরা ছুটিতে ছিলেন। তিনি ও প্রতিবেশী ঘের মালিক আঃ করিম মোড়ল রাতে ঘের পাহারায় ছিলেন। শনিবার গভীর রাতে কোন এক সময় দূর্বৃত্তরা তার ঘেরে বিষ প্রয়োগ করে । রবিবার সকালে সারা ঘেরে মাছ ভাসতে দেখা যায়। সোমবার সকালে ৯০ বিঘার মৎস্য ঘেরের মাছ মরে সাদা আর সাদা হয়ে যায়।ছোট ধানি মাছ থেকে শুরু করে ২/৩ কেজি ওজনের মাছ মরে যাওয়ায় তিনি সর্বশান্ত হয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও জানান, এক ব্যক্তি কয়েক মাস আগে তাকে দেখে নেয়ার হুমকি দিয়েছিলেন। ঘটনার রাতে হুমকিদাতাকে ঘেরের ভেড়ি দিয়ে হাটতে দেখেন প্রতিবেশী ঘের মালিক আঃ করিম মোড়ল। তবে তিনি তার নাম প্রকাশ করেননি। তার ধারনা তাকে সর্বশান্ত করতে ঐ হুমকি দাতাই মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করেছেন। এঘটনায় মৎস্য ঘের গোলাম রসুল সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ঠ দপ্তরের উর্দ্বতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা সত্যজিৎ সানা জানান, এমোনিয়া বাড়ার কারনে এমন দূর্ঘটনা ঘটতে পারে । এমোনিয়া সাধারণত অতিরিক্ত খাবার, অতিরিক্ত তাপমাত্রা, বিষক্রিয়া বা মাছের বর্জ থেকে হতে পারে। বিষক্রিয়া প্রয়োগ করা হয়েছে কিনা তা একমাত্র পরীক্ষা নিরিক্ষা ছাড়া বলা যাবে না।

তালা থানা অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শনিবারের চিঠি / আটলান্টা / আগষ্ট ০৪, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৩১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com