সশস্ত্র বিক্ষোভে নামতে পারে ট্রাম্প সমর্থকেরা

বুধবার, ১৩ জানুয়ারি ২০২১

সশস্ত্র বিক্ষোভে নামতে পারে ট্রাম্প সমর্থকেরা
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের ক্যাপিটল হিল হামলার প্রেক্ষাপটে আগামী ২০ জানুয়ারি অনুষ্ঠেয় জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান ঘিরে যুক্তরাষ্ট্রজুড়েই নেওয়া হচ্ছে কঠোর নিরাপত্তা ব্যবস্থাছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেকের আগে আগে পুরো দেশে সশস্ত্র বিক্ষোভের পরিকল্পনার বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০ জানুয়ারি অনুষ্ঠেয় অভিষেক অনুষ্ঠানের আগে আগে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের রাজধানীতে সশস্ত্র বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে বলে গতকাল সোমবার হুঁশিয়ারি দিয়েছে এফবিআই।


গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার প্রেক্ষাপটে বর্তমানে যুক্তরাষ্ট্রে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে এফবিআই জানাল, ২০ জানুয়ারি বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগে বিভিন্ন অঙ্গরাজ্যের রাজধানীগুলোতে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে। বিশেষত আগামী রোববার (১৭ জানুয়ারি) ঘিরে বিশেষ হুঁশিয়ারি দিয়েছে সংস্থাটি। এ ধরনের বিক্ষোভের আশঙ্কা অন্তত ২০ জানুয়ারির আগ পর্যন্ত থাকবে বলে সতর্ক করেছে এফবিআই।

উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে সর্বোচ্চ ১৫ হাজার সেনা মোতায়েনের এখতিয়ার দেওয়া হয়েছে ন্যাশনাল গার্ডকে। একই সঙ্গে ওয়াশিংটনে ২৪ জানুয়ারি পর্যন্ত পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে।

এ বিষয়ে মার্কিন ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধান জেনারেল ড্যানিয়েল হোকানসন সাংবাদিকদের বলেন, রাজধানীর নিরাপত্তাসহ অন্যান্য বিষয়ে সহযোগিতার জন্য আগামী শনিবারের (১৬ জানুয়ারি) মধ্যে ওয়াশিংটনে প্রায় ১০ হাজার সেনা মোতায়েন করা যাবে বলে তিনি আশা করছেন। স্থানীয় প্রশাসন অনুরোধ করলে এই সংখ্যা ১৫ হাজার পর্যন্ত উন্নীত করা যাবে।

নিরাপত্তার জন্য আরও বেশি সেনা মোতায়েনে অন্তত একজন আইনপ্রণেতা পেন্টাগনে অনুরোধ পাঠিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স। সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, রাজধানীর নিরাপত্তায় যে পরিমাণ সেনা মোতায়েনের কথা বলা হয়েছে, তা যথেষ্ট কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিনেটর ক্রিস মারফি।

শনিবারের চিঠি / আটলান্টা / জানুয়ারি ১৩, ২০২১

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪২ পূর্বাহ্ণ | বুধবার, ১৩ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com