সংসদে বাংলা প্রচলনের বিল আনলেন পিরোজপুরের রুস্তম ফরাজী

শুক্রবার, ২৩ জানুয়ারি ২০১৫

সংসদে বাংলা প্রচলনের বিল আনলেন পিরোজপুরের রুস্তম ফরাজী

 

Rustom

সাংসদ রুস্তম আলী ফরাজী

ঢাকা: দেশের সব আদালতে বাংলাভাষার প্রচলন বাধ্যতামূলক করতে সংসদে বিল উত্থাপন করেছেন পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। বৃহস্পতিবার রাতে সংসদে বেসরকারি বিলটি উত্থপান করেন তিনি।


বাংলা ভাষা প্রচলনে ১৯৮৭ সালের আইনটিকে সংশোধন করতেই বিলটি উত্থাপন করা হয়েছে। ওই আইনের ৩নং ধারায় বলা হয়েছে, দেশের সব অফিস আদালতে বাংলা ভাষার প্রচলন করা হবে। কিন্তু তার বাস্তবায়ন করা হয়নি।

উদ্দেশ্য ও কারণ সম্পর্কে রুস্তম আলী ফরাজী বলেন, বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ (১৯৮৭ সনের ২ নং আইন) সংশোধন প্রয়োজন। বাংলাদেশ সংবিধানের ৩ অনুচ্ছেদের বিধানাবলী পূর্ণরুপে কার্যকর করা এবং বাংলা ভাষার ব্যাপক ব্যবহার ও প্রচলনের উদ্দেশ্যে ১৯৮৭ সনের মার্চ মাসে বাংলা ভাষা প্রচলন আইন সংসদে পাস করা হলেও দেশের কোর্ট কাচারীতে বিভিন্ন মামলার ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করা হচ্ছে না। ফলে দেশের পল্লী এলাকা তথা গ্রামীণ এলাকার অশিক্ষিত জনগণ মামলার রায় বুঝতে না পেরে নানা ভাবে প্রতারিত হচ্ছে।

বাংলাভাষা প্রচলন আইনে (১৯৮৭ সনের ২ নং আইন) প্রস্তাবিত সংশোধনী আনয়ন করা হলে বাধ্যতামূলকভাবে দেশের সব আদালতের কার্যাবলী বাংলায় সম্পন্ন করতে হবে। এর ফলে মামলাকারী জনগণ অনায়াসেই আদালতের রায়ের মার্মার্থ উপলব্ধি করতে পারবে। একই সঙ্গে মহান ভাষা আন্দোলনের শহীদদের ভাষার জন্য আন্দোলন স্বার্থক হবে।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com