সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ান মারা গেছেন

বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

শুক্রবার, ১৩ মে ২০২২

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ আল নাহিয়ান মারা গেছেন
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান [ ছবিঃ সংগৃহীত ]

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান (৭৩) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমের বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

ইউএইর প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রণালয় শুক্রবার এক বিজ্ঞপ্তিতে দেশটিতে ৪০ দিনের জন্য জাতীয় শোক ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছে।


এ ছাড়া প্রেসিডেন্টের মৃত্যুর শোকে সংযুক্ত আরব আমিরাতের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয় তিন দিনের জন্য বন্ধের ঘোষণাও দেওয়া হয়েছে। এই তিন দিন দেশটির মন্ত্রণালয়, বিভিন্ন বিভাগ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

শেখ খলিফা ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। ২০০৮ সালে আবু ধাবি সরকারের ক্ষমতায় আরোহণ করে রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব নেন।

শেখ খলিফার সৎভাই আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন ।

বাংলাদেশে রাষ্ট্রীয় শোক
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে বাংলাদেশে আগামিকাল শনিবার রাষ্ট্রীয় শোক পালন করা হবে। দেশের সব ধরনের প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এ ছাড়া তাঁর রুহের মাগফিরাত কামনা করে বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

আজ শুক্রবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আগামীকাল শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে। এ উপলক্ষে শনিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন ও বিদেশে বাংলাদেশের মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

রাষ্ট্রীয় শোক জারি করে ওই প্রজ্ঞাপনে জানানো হয়, শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রুহের মাগফিরাত কামনা করে বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। পাশাপাশি অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানেও তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৪৯ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ মে ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com