শেষ হলো বিশ্ব ইস্তেমার প্রথম পর্বঃ দ্বিতীয় পর্ব শুরু জানুয়ারি ১৬

রবিবার, ১১ জানুয়ারি ২০১৫

শেষ হলো বিশ্ব ইস্তেমার প্রথম পর্বঃ দ্বিতীয় পর্ব শুরু জানুয়ারি ১৬

 

ঢাকাঃ বিশ্ব শান্তি কামনার মধ্য দিয়ে শেষ হলো আখেরি মোনাজাত। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভ, মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে তুরাগ তীরে রোববার বেলা সোয়া ১১টায় শুরু হয় মোনাজাত।


ক্ষমা ভিক্ষা-আত্মশুদ্ধির পাশাপাশি বিশ্ব শান্তি ও সমৃদ্ধি কামনায় আল্লাহর দরবারে হাত তুলেছেন লাখো মুসল্লি। আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠে টঙ্গীর তুরাগ তীর।

পরকালে আল্লাহর সান্নিধ্য লাভের আশায় লাখো মুসল্লি চোখের জলে মোনাজাতে অংশ নেন। মোনাজাত পরিচালনা করছেন ভারতের বিশিষ্ট মাওলানা মো. সাদ আখেরি। বঙ্গভবন থেকে রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ ও গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোনাজাতে শরিক হন। আর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মোনাজাতে শরিক হন তার গুলশানের রাজনৈতিক কার্যালয় থেকে। সেখানেই তিনি গত এক সপ্তাহ ধরে অবরুদ্ধ রয়েছেন।

এই মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো ইজতেমার প্রথম পর্ব। আগামি ১৬ জানুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।

মোনাজাতে অংশ নিতে মুসল্লিরা রোববার ভোর থেকেই শীত উপেক্ষা করে টঙ্গীর ইজতেমা অভিমুখে যাত্রা শুরু করেন।

টঙ্গীর পথে শনিবার মধ্যরাত থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মোনাজাতে অংশ নিতে চার দিক থেকে মুসল্লিরা পায়ে হেঁটেই ইজতেমাস্থলে পৌঁছেন।

সকাল সাড়ে ৮টার দিকেই মুসল্লিরা ইজতেমা মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মাঠের আশপাশের রাস্তা, অলি-গলিতে অবস্থান নেন।

ইজতেমাস্থলে পৌঁছতে না পেরে কয়েক লাখ মানুষ কামাড়পাড়া সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভোর থেকেই ফজরের নামাজ ও আখেরি মোনাজাতের জন্য পুরানা খবরের কাগজ, পাটি, সিমেন্টের বস্তা ও পলিথিন সিট বিছিয়ে বসে পড়েন। এ ছাড়াও পার্শ্ববর্তী বাসা-বাড়ি-কলকারখানা-অফিস-দোকানের ছাদে, যানবাহনের ছাদে ও তুরাগ নদীতে নৌকায়  মুসল্লিরা অবস্থান নেন। সবাই অপেক্ষায় আছেন কখন শুরু হবে সেই কাঙ্খিত আখেরি মোনাজাত। নানা বয়সের ও পেশার মানুষ এমনকি নারীরাও ভিড় ঠেলে মোনাজাতে অংশ নিতে রোববার সকালেই টঙ্গী এলাকায় পৌঁছান।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০০ অপরাহ্ণ | রবিবার, ১১ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com