শেষ মুহূর্তে ৭৩ জনকে ক্ষমা, ৭০ জনের সাজা কমালেন ট্রাম্প

বুধবার, ২০ জানুয়ারি ২০২১

শেষ মুহূর্তে ৭৩ জনকে ক্ষমা, ৭০ জনের সাজা কমালেন ট্রাম্প
দণ্ডিত এসব ব্যক্তির মধ্যে ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননও রয়েছেন।

ক্ষমতা ছাড়ার আগে শেষ মুহূর্তে ৭৩ জনকে ক্ষমা ও অপর ৭০ জনের সাজা কমিয়ে দেওয়ার ঘোষণা করেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দণ্ডিত এসব ব্যক্তির মধ্যে ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননও রয়েছেন। ব্যাননের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগ মুহূর্তে ট্রাম্প এ ক্ষমার ঘোষণা দিলেন।


হোয়াইট হাউসের একটি বিবৃতিতে বলা হয়েছে, মোট ৭৩ জনকে সম্পূর্ণ ক্ষমা করা হয়েছে। এ ছাড়া আরো ৭০ জনের সাজা কমিয়ে দেওয়া হয়েছে।

ক্ষমা ঘোষণার ব্যাপারটি হোয়াইট হাউস থেকে বিদায়ী প্রেসিডেন্টের জন্য একটি নিয়মিত ঘটনা। ক্ষমা ঘোষণা করা হলে তাঁর বিরুদ্ধে থাকা সব ফৌজদারি সাজা বাতিল হয়েছে। অন্যদিকে তিনি কারাদণ্ড কমিয়েও দিতে পারেন।

ফেডারেল মামলার ক্ষেত্রে ক্ষমা করার জন্য প্রেসিডেন্টের অসীম ক্ষমতা রয়েছে। তবে নিজের বা পরিবারের সদস্যদের জন্য কোনো ক্ষমা ঘোষণা করেননি ট্রাম্প।

 

সাম্প্রতিক সময়ে তিনি অনেকের জন্যই ক্ষমা ঘোষণা করেছেন। তাদের মধ্যে রয়েছেন সাবেক নির্বাচনী প্রচারণা ম্যানেজার পল ম্যানাফোর্ট, দীর্ঘদিনের সহযোগী রজার স্টোন এবং জামাতা জ্যারেড কুশনারের পিতা চার্লস।

ট্রাম্পের ক্ষমা পাওয়া উল্লেখযোগ্য ব্যক্তিদের মধ্যে রয়েছেন স্টিভ ব্যানন, তিনি ছিলেন ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় অন্যতম প্রধান কৌশলবিদ এবং উপদেষ্টা।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার জন্য তহবিল সংগ্রহে প্রতারণার অভিযোগে গত বছরের আগস্ট মাসে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

কৌঁসুলিরা অভিযোগ করেছেন, আরো তিনজনের সঙ্গে মিলে ব্যানন তহবিল থেকে লাখ লাখ ডলার সরিয়েছেন। তবে তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ২০, ২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৭ অপরাহ্ণ | বুধবার, ২০ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com