শুরু হলো তিনদিনব্যাপী রাধারমন সঙ্গীত উৎসব

শুক্রবার, ২৭ নভেম্বর ২০১৫

শুরু হলো তিনদিনব্যাপী রাধারমন সঙ্গীত উৎসব

বিনোদনরাধারমণ দত্তের শততম তিরোধান দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমীর উন্মুক্ত প্রাঙ্গনে শুরু হলো তিনদিনব্যাপী রাধারমন সঙ্গীত উৎসব ২০১৫। বৃহস্পতিবার  সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও রাধারমন সংস্কৃতিচর্চা কেন্দ্রের যৌথ  আয়োজনে সুরের মূর্চ্ছনার এই আসর শুরু হয় ।

উৎসবের উদ্বোধন করেন প্রবীণ লোকশিল্পী সাইদুর রহমান বয়াতি। রাধারমন সংস্কৃতিচর্চা কেন্দ্রের সভাপতি মাহমুদ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।


অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বললেন, “রাধারমণের ছিলেন বাংলার শিল্প সংস্কৃতির অন্যতম ধারক। তাকে ধারণ করার মধ্য দিয়ে আমরা  একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলব।”

বিএনপি-জামায়াত জোটের শাসনামলকে তিনি ‘বিদেশী শাসন’ হিসেবে উল্লেখ করে বলেন, “বিদেশী শাসনামলে দেশীয় সংস্কৃতি নির্বাসনে গিয়েছিল। শেখ হাসিনার শাসনামলে দেশ নিজের পরিচয়ে উদ্ভাসিত হচ্ছে।”

এসময় আরো আলোচনা  করেন রাষ্ট্রপতির সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, রাধারমণ গবেষক অধ্যাপক নন্দলাল বসু, শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্য বিভাগের পরিচালক সোহরাবউদ্দিন।

‘রাধারমণ দত্তের অপ্রকাশিত গান’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে।

উদ্বোধনী সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন শাহনাজ বেলী, অনিমা মুক্তি গোমেজ, বিশ্বজিৎ রায়, সন্দীপন, দিদারুল আলম, নারায়ণ চন্দ্র শীল, বদরুন্নেসা ডালিয়া, সরদার রহমতুল্লাহ, সৃজ্যোতি রায়, খায়রুল, সুপ্রিয়া, গোলাম মোস্তফা প্রমুখ।

‘শ্যামকালিয়া সোনা বন্ধুরে’,‘বিনোদিনী গো, তোর বৃন্দাবন কারে দিয়ে যাবি’,‘নাইয়ারে সুজন নাইয়া’,‘আমার গলার হার’ ও ‘আমার বন্ধু দয়াময়, ‘নিশিতে জাগিয়া আকুল করিলাম’, ‘ওরে ও রসিক নাইয়া’, ‘বন্ধুহারা পোড়া দেশে যায় না বসত করা’, ‘আমি কি হেরিলাম কদমতলায় গো’ ও ‘তোরে বানাইয়া রাই বিনোদিনী আমি হবো কালাচান রাধারমণের ইত্যাদি গানের বানী আর সুরে অনুষ্ঠান প্রাঙ্গন হয়ে উঠে রাধারমনময়।

এতে দলীয় সঙ্গীত পরিবেশন করে বাঁশরিয়া, লোকাঙ্গণ, মন্দিরা শিল্পী গোষ্ঠীর শিল্পীরা। রাধারমণের জনপ্রিয় গান  ‘জলে গিয়াছিলাম সই’ গানটির সাথে নৃত্য পরিবেশন করে স্পন্দনের শিল্পীরা।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৭ নভেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৭ নভেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com