শুধু ঢাকা নয় ওয়াশিংটনও ক্ষতিগ্রস্ত হবে

বুধবার, ২৫ নভেম্বর ২০১৫

শুধু ঢাকা নয় ওয়াশিংটনও ক্ষতিগ্রস্ত হবে

Jatioতাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পেলে শুধু বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে না, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিও ক্ষতিগ্রস্ত হবে। এই কারণে বিশ্ব জলবায়ু সম্মেলনে গ্রিনহাউস গ্যাস কমানো আইনগতভাবে সবার জন্য বাধ্যতামূলক চুক্তি দাবি করা হবে বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

বুধবার সচিবালয়ে বিশ্ব জলবায়ু সম্মেলন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


আগামি ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে বিশ্ব জলবায়ু সম্মেলন। মন্ত্রী বলেন, ওই সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে বিভিন্ন দাবিদাওয়া তুলে ধরা হবে। দাবিগুলো হলো- সম্মেলন থেকে বাংলাদেশের জন্য যে অর্থ দেয়া হবে তা অনুদান হিসেবে দেয়া হবে, ঋণ হিসেবে নয়; গ্রিনহাউস গ্যাস কমানো আইনগতভাবে সবার জন্য বাধ্যতামূলক চুক্তি দাবি করা হবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের বিভিন্ন ক্ষয়-ক্ষতির বিষয় তুলে ধরে হবে।

এবারের সম্মেলনে বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাচ্ছেন না, এতে সমস্যা হবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এই সম্মেলনে কোন কিছু অর্জন হবে না তা ঠিক নয়। বিশ্বের অন্যান্য দেশের রাষ্ট্র প্রধান ও সরকার প্রধানরা ওই সম্মেলনে যোগদান করবেন। আমাদের  প্রধানমন্ত্রী সম্মেলনে যেতে পারছেন না। এতে তো কিছুটা অসুবিধা হবেই, কিছুটা ব্যত্যয় ঘটবেই। তিনি গেলে অনেক সুবিধা হতো। তবে আমরা তার সঙ্গে সবসময় যোগাযোগ রাখবো।’

শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৫ নভেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১১ অপরাহ্ণ | বুধবার, ২৫ নভেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com