শাহজালালের মাছে ফরমালিন নাইঃ ব্যাখ্যা দিয়েছে আমদানিকারক

শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯

শাহজালালের মাছে ফরমালিন নাইঃ ব্যাখ্যা দিয়েছে আমদানিকারক

নিউইয়র্কঃ বাংলাদেশ ও মিয়ানমার থেকে আমদানি করা শাহজালাল ব্র্যান্ডের হিমায়িত (ফ্রোজেন) মাছ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। গত সপ্তাহে এ সংক্রান্ত সংবাদ ছাপা হওয়ার পর বাংলাদেশি গ্রোসারিগুলোতে প্রবাসীরা আতঙ্কিত হয়ে খোঁজখবর নিয়েছেন।

গত ২৯ জুলাই নিউইয়র্ক পোস্ট–এ প্রকাশিত এক খবরের সুত্রে এ  শনিবারের চিঠিসহ নানা সংবাদমাধ্যমে  সংবাদ পরিবেশিত হওয়ার  পর বাংলাদেশি গ্রোসারিগুলোতে প্রবাসীরা আতঙ্কিত হয়েছে।


প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হচ্ছে, শাহজালাল ব্র্যান্ডের সব হিমায়িত মাছ বাজার থেকে প্রত্যাহার করা হয়নি। বিশেষ ক্যাটাগরির ক্যাটফিশ বা মাগুর জাতীয় প্রজাতির প্রায় ৭৬ হাজার পাউন্ড মাছ ইউএসডিএর পুনঃপরিদর্শন ছাড়া ওয়্যার হাউসের বাইরে যাওয়ার কথা ছিল না।

এফএসআইএসের পক্ষ থেকে বলা হয়েছে, মাগুর-বোয়াল জাতীয় শুঁড় বা গায়ে শিরা-পাখনা জাতীয় মাছ রপ্তানির কোনো অনুমোদন বাংলাদেশ ও মিয়ানমার রাষ্ট্রের নেই। এ দুটি দেশ থেকে এই মাছ আমদানি করা হয়েছে ২০১৮ সালের ২৬ মার্চ থেকে ২০১৯ সালের ৮ মার্চের মধ্যে। খুচরা বিক্রির জন্য এগুলোর চালান গেছে কলোরাডো, কানেকটিকাট, ফ্লোরিডা, জর্জিয়া, ইলিনয়, মিশিগান, নিউজার্সি, নিউইয়র্ক ও পেনসিলভানিয়ায়। এই মাছ বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হলেও এগুলো খেয়ে কারও কোনো ক্ষতি হয়েছে কিনা এমন কোনো সুনির্দিষ্ট খবর কোনো জায়গা থেকে পাওয়া যায়নি বলেও এফএসআইএস জানিয়েছে।

প্রিমিয়াম ফুডস ইউএসএ ইনকের মালিক কল্লোল আহমেদ বলেন, সংবাদে বিভ্রান্তি দেখা দিয়েছে। বাংলাদেশ বা মিয়ানমার থেকে আমদানি করা হিমায়িত মাছে কোনো ক্ষতিকর উপাদান নেই। বিশেষ ক্যাটাগরির প্রায় ৭৬ হাজার পাউন্ড মাছ ইউএসডিএর পুনঃপরিদর্শন ছাড়া বাজারে যাওয়ায় প্রশ্ন দেখা দিয়েছে।

এশিয়া ফুডস ডিস্ট্রিবিউশনের শাকিল চৌধুরী বলেছেন, সংবাদে হিমায়িত মাছে ফরমালিন থাকার কথা এসেছে। তা একবারেই ঠিক নয়। হিমায়িত মাছের জন্য ফরমালিন দরকার হয় না। তিনি বলেন, হিমায়িত করার আগে মাছকে তাজা রাখার জন্য দেশে ফরমালিন ব্যবহারের অভিযোগ আছে। হিমায়িত করে আমেরিকায় আমদানির জন্য মাছে কোনো ফরমালিনের উপাদান থাকার বিষয়টি একবারে অমূলক।

শনিবারের চিঠি/ আটলান্টা / আগষ্ট ০৯, ২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৩২ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com