লন্ডনে বাংলাদেশি রেষ্টুরেন্টে চিকেন টিক্কা খেয়ে একজনের মৃত্যুঃ মালিকের জেল

বৃহস্পতিবার, ২৬ মে ২০১৬

লন্ডনে বাংলাদেশি রেষ্টুরেন্টে চিকেন টিক্কা খেয়ে একজনের মৃত্যুঃ  মালিকের জেল

লন্ডনঃ লন্ডনে বাংলাদেশি মালিকানাধীন রেষ্টুরেন্ট  চিকেন টিক্কা মাসালা খেয়ে এক ব্যক্তির মৃত্যু হওয়ায় রেষ্টুরেন্ট মালিক মোহাম্মদ খালেক জামানকে  ৬ বছরের জেল দিয়েছে সে দেশের কোর্ট এবং  জরিমানা করা হয়েছে ৪৩৪,০০০পাঊন্ড । ২৩ মে নর্থ ইষ্ট ইংল্যান্ডের টি-সাইড ক্রাউন কোর্টে চাঞ্চল্যকর এ মামলার রায় ঘোষণা করা হয়।

চিকেক টিক্কা মসলা (প্রতিকী ছবি)

চিকেক টিক্কা মসলা (প্রতিকী ছবি)

বিবরণে জানা যায়, ২০১৪ সালের ৩০ জানুয়ারী পল উইলসন (৩৮) নামক স্থানীয় এক কাষ্টমার নর্থ ইয়র্কশায়ারের বাংলাদেশি মালিকানাধীন  ইন্ডিয়ান গার্ডেন রেস্টুরেন্ট থেকে খাবার ক্রয় করে বাসায় নেন। রেষ্টুরেন্টে অর্ডার প্রদানের সময় তিনি তার নাট এলার্জির বিষয়টি উল্লেখ করেন। তখন রেষ্টুরেন্টের ওয়েটার জানান, চিকেন টিক্কা মাসালা আলমন্ড (ট্রি নাট) দিয়ে প্রস্তুত করা হয়, এতে কোন পি-নাট নেই। এছাড়া, এই রেষ্টুরেন্টের সকল মেন্যু এবং প্যাকেজিংয়ে খাবার ’নাট মুক্ত’ শীর্ষক সতর্ক বার্তা উল্লেখ ছিল। পরে অবশ্য এ তথ্য মিথ্যা প্রমাণিত হয়েছে। বিশ্লেষণে দেখা যায়, চিকেন টিক্কা মাসাল্লার অন্যতম উপাদান হচ্ছে আলমন্ড (ট্রি-নাট), এর মূল্য পিনাট পাউডারের চেয়ে অনেক বেশী। বেশী মুনাফার লোভে আলমন্ডের পরিবর্তে চিনাবাদাম (পি-নাট/গ্রাউন্ড নাট) ব্যবহার করার প্রমাণ পাওয়া গেছে। রায় ঘোষণাকালে বিচারক সাইমন বর্ন আর্টন বলেন, মি: জামান গুরুতর ভাবে ফুড হাইজিন সংক্রান্ত বিধিমালা লংঘন করেছেন। উপরোক্ত ঘটনার ৩ সপ্তাহ আগে রুবি স্কট নামে ১৭ বছর বয়সী একজন কাষ্টমার একই মালিকের অন্য একটি রেষ্টুরেন্টে খেয়ে ফুড এলার্জিতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন । মামলার বাদী পক্ষের আইনজীবির মতে, এ ঘটনার পরিপ্রেক্ষিতে রেষ্টুরেন্ট মালিককে বিশেষভাবে সতর্ক করে দিয়েছিলেন কাউন্সিলের ফুড সেইফটি অথরিটি। এসব সতর্কতা নোটিশ প্রদান সত্বেও অভিযুক্ত ব্যাক্তি কার্যকরী পদক্ষেপ নিতে ব্যর্থ হন।
ইয়র্ক এবং নর্থ ইয়র্কশায়ার এলাকায় পরিচালিত একাধিক রেষ্টুরেন্টের মালিক মোহাম্মদ খালেক জামান ১৫ বছর বয়সে যুক্তরাজ্যে আসেন এবং ইয়র্কের হান্টিংটন এলাকায় সপরিবারে বসতি গড়েন।


শনিবারের চিঠি/আটলান্টা/ মে ২৬, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:২৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ মে ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com