লতা ও সন্ধ্যার পথে হাঁটলেন বাপ্পী

বুধবার, ১৬ ফেব্রুয়ারি ২০২২

লতা ও সন্ধ্যার পথে হাঁটলেন বাপ্পী
সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ী [পুরনো ছবি ]

লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর চলে গেলেন আরেক কিংবদন্তি। উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ি ভারতের মুম্বাইয়ের জুহুর ক্রিটিকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মাত্র ৬৯ বছরে থেমে গেছে তাঁর সুর।

মঙ্গলবার রাত ১১টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের জুহুর ক্রিটিকেয়ার হাসপাতালে জীবনাবসান হয়েছে বাপ্পি লাহিড়ির। আজ সকালে হাসপাতালের তরফে সংগীতশিল্পীর মৃত্যুসংবাদ জানানো হয়।


টাইমস অব ইন্ডিয়ার খবর, এবার পরিবারের তরফে এসেছে আনুষ্ঠানিক বিবৃতি। জানানো হয়েছে আজ নয়, আগামীকাল বৃহস্পতিবার বাপ্পি লাহিড়ির শেষকৃত্য হবে। পরিবার জানিয়েছে, বাপ্পির একমাত্র ছেলে বাপ্পা লাহিড়ি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে বৃহস্পতিবার ভোরে ফিরছেন। তার পরেই মুম্বাইয়ের পবন হংস মহাশ্মশানে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হবে বাপ্পি লাহিড়ির।

বিবৃতিতে পরিবার জানিয়েছে, ‘আমাদের কাছে এটা চরম শোকের একটা মুহূর্ত। মধ্যরাতে প্রিয় বাপ্পিদা আমাদের ছেড়ে পরলোকে পাড়ি দিয়েছেন। আগামীকাল ভোরে বাপ্পা লস অ্যাঞ্জেলেস থেকে ফিরলে শেষকৃত্য হবে। দয়া করে ওঁনার আত্মার শান্তি কামনা করুন। আমরা আপনাদের বিশদে জানাব—মিসেস লাহিড়ি, গোবিন্দ বানসাল, বাপ্পা লাহিড়ি, রিমা লাহিড়ি।’

এরই মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশিষ্ট রাজনীতিক, ক্রীড়া ব্যক্তিত্ব ও বিভিন্ন অঙ্গনের তারকারা বাপ্পির মৃত্যুতে শোক জানিয়েছেন। তাঁর বাসভবনে ভিড় করছেন বিভিন্ন অঙ্গনের মানুষ।

বাপ্পি লাহিড়ির মৃত্যুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মঙ্গলবার রাতে জুহুর ক্রিটিকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বাপ্পি লাহিড়ি। প্রয়াতের তত্ত্বাবধানে থাকা এক চিকিৎসক আজ বুধবার জানিয়েছেন, একাধিক শারীরিক জটিলতায় বাপ্পির মৃত্যু হয়েছে।

বার্তা সংস্থা পিটিআইকে ডা. দীপক নামজোশি বলেন, ‘লাহিড়ি মাসখানেক হাসপাতালে ভর্তি ছিলেন এবং সোমবার তাঁকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার তাঁর স্বাস্থ্যের অবনতি হয় এবং তাঁর পরিবার একজন ডাক্তারকে তাঁদের বাড়িতে দেখার জন্য ডেকেছিল। তাঁকে হাসপাতালে আনা হয়। তাঁর একাধিক স্বাস্থ্য-সমস্যা ছিল।’

ওই চিকিৎসক বাপ্পির মৃত্যুর কারণ হিসেবে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ারের (ওএসএ) কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘বাপ্পি লাহিড়ি মধ্যরাতের একটু আগে ওএসএর কারণে মারা গেছেন।’

ওএসএ এক ধরনের শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা। এতে আক্রান্ত হলে ঘুমের মধ্যে বারবার শ্বাস-প্রশ্বাস বাধাগ্রস্ত হয়। নাক ডাকা ওএসএর-এর অন্যতম লক্ষণ।

১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি চলচ্চিত্র জগতের অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ি। মুম্বাইয়ের ফিল্ম ইন্ডাস্ট্রিতে যেসব বাঙালি সংগীতশিল্পী দাপটের সঙ্গে কাজ করেছেন, তাঁদের মধ্যে একদম ওপরের সারিতে থাকবেন বাপ্পি লাহিড়ি।

বাপ্পি লাহিড়ি শেষ বার প্রকাশ্যে আসেন সালমান খানের ‘বিগ বস-১৫’-এর মঞ্চে। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে সংগীতজগতে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৬ ফেব্রুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com