লক্ষ্মীপুরে ধরা পড়ল ৭ ফুট দৈর্ঘ্যের পাখি মাছ

শনিবার, ২৪ জুলাই ২০২১

লক্ষ্মীপুরে ধরা পড়ল ৭ ফুট দৈর্ঘ্যের  পাখি মাছ
গরুর মাংসের মত স্বাদের এই মাছটি পুষ্টি গুনে অনন্য [ ছবিঃ সংগৃহীত]

লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীতে জেলেদের জালে ২২ কেজি ওজনের সামুদ্রিক পাখি মাছ ধরা পড়েছে। প্রায় সাত ফুট লম্বা মাছটি শুক্রবার (২৩ জুলাই) মধ্যরাতে উপজেলার পাটারিরহাটের জারিরদোনা মাছঘাট এলাকায় বিক্রি করা হয়েছে।

এর আগে মেঘনায় জেলেদের জালে মাছটি ধরা পড়ে। পরে আড়াই হাজার টাকায় এক ব্যবসায়ীর কাছ থেকে স্থানীয়রা মাছটি কিনে ভাগ করে নেন। এদিকে মাছটির পিঠের পাখনা থাকায় এটিকে পাখি মাছ বলছেন জেলেরা। জারিরদোনা ঘাটে মাছটি উঠালে উৎসুক মানুষ ভিড় জমায়।


স্থানীয়রা এ প্রতিনিধিকে জানিয়েছেন, লক্ষ্মীপুরের মাছ ব্যবসায়ী মো. গোফরান ২ হাজার ৫০০ টাকায় মাছটি কিনেছে। তিনি ঢাকায় নিয়ে মাছটি চড়া দামে বিক্রি করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় রায়পুর কারিমিয়া মোহাম্মদিয়া মাদরাসার মোহতামিম মাওলানা আ হ ম নোমান সিরাজি ওই মাছ তার কাছে বিক্রি করার জন্য ব্যবসায়ীকে অনুরোধ করে। তিনি একই দামে মাছটি কিনে নেন। পরে তিনিসহ ১০ জন মিলে মাছটি ভাগ করে নেন।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুছ এ প্রতিনিধিকে জানান, মাছটি সামুদ্রিক মাছ। পাখনা থাকায় মাছটিকে পাখি মাছ বলা হয়।  এজন্য ব্যবসায়ীকে অনুরোধ করে স্থানীয়রা মাছটি কিনে ভাগ করে নিয়েছেন।

সাগরের এই মাছটি কদাচিৎ সমুদ্র ও নদীর মোহনায় ধরা পড়ে। প্রাপ্ত বয়সে গড়ে ৩০ কেজি ওজনের বেশি হয়ে থাকে। বড় মাছ তাই স্বাদ ও বেশি।

গরুর মাংসের মত স্বাদের এই মাছটি পুষ্টি গুনে অনন্য। শিশুদের মস্তিষ্কের গঠনতন্ত্রের জন্য এটার প্রয়োজনীয়তা অসামান্য।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com