রেল বহরে যুক্ত হচ্ছে দেড়শ’ কোচ

বৃহস্পতিবার, ২৭ নভেম্বর ২০১৪

রেল বহরে যুক্ত হচ্ছে দেড়শ’ কোচ

 

Bangladeshrailwaylogoশনিবার রিপোর্টঃ অতিরিক্ত যাত্রীবহন ও সেবা প্রদানের লক্ষে একশ মিটার গেজ ও ৫০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ যুক্ত হচ্ছে বাংলাদেশ রেলওয়ের বহরে। এডিবির অর্থায়নে এগুলো তৈরি করবে ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠান ইনকা পিটি। চুক্তি অনুযায়ী দু’বছরের মধ্যেই এসব কোচ সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।


বৃহস্পতিবার (২৭ নভেম্বর) রাজধানীর রেলভবন মিলনায়তনে এ উপলক্ষে ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠানটির সঙ্গে বাংলাদেশ রেলওয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।  

ইনকা পিটি’র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডাইরেক্টর আর আগস এইচ পুরনোমো। বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেন, যাত্রী সেবার লক্ষে বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নমূলক প্রকল্প হাতে নিচ্ছেন। বিগত চারদলীয় জোট সরকার ও খালেদা জিয়া রেলের উন্নয়নে একটি ইঞ্জিনও আমদানি করেননি।

তিনি বলেন, বর্তমান সরকার ৪১টি উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। যার অধিকাংশই সম্পন্ন হয়েছে। অসমাপ্ত প্রকল্পগুলো সমাপ্ত হলে রেলওয়েতে আমূল পরিবর্তন আসবে।

মুজিবুল হক বলেন, নতুন একশটি মিটার ও ৫০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ চুক্তি অনুযায়ী নির্দিষ্ট সময়ে রেলওয়ের বহরে যুক্ত হবে।

চুক্তি অনুযায়ী ২০ মাসের মধ্যে একশ যাত্রীবাহী কোচ ইন্দোনেশিয়া কোম্পানি বাংলাদেশে সরবরাহ করবে বলে জানিয়েছেন পিটি ইনকার প্রেসিডেন্ট আর আগস এইচ পুরনোমো।

এশটি মিটার গেজের জন্য চুক্তিমূল্য ধরা হয়েছে প্রায় ৩৪৫ কোটি টাকা এবং ৫০টি ব্রডগেজের জন্য প্রায় ২১৭ কোটি টাকা।

এর আগেও ইন্দোনেশিয়া থেকে কোচ ও সেলুন আমদানি করেছে রেলওয়ে।

অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার প্রতিনিধি দলের প্রধান হিসেবে উপস্থিত ছিলেন দেশটির রাষ্ট্রদূত ইয়ান উইরানাতা আত‍মাদজা। 

এছাড়া অনুষ্ঠানে রেলওয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মনসুর আলী শিকদার, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেনসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ নভেম্বর ২০১৪

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com