বিএনপির প্রতিষ্ঠাতা

রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে জর্জিয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত

শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে জর্জিয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত
অনুষ্ঠানে জর্জিয়া বিএনপির নেতৃবৃন্দ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্য বিএনপি এক আলোচনা সভার আয়োজন করে।  গত রোববার সন্ধ্যায় জর্জিয়ায় স্থানীয় এক রেস্তোরার এ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।
জর্জিয়া বিএনপির সভাপতি নাহিদুল খান সাহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালে ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা করেন। ১৯৭৫ সালের সিপাহি-জনতার বিপ্লবের মাধ্যমে আবারও আলোচনায় আসেন জিয়াউর রহমান। নানা পটপরিবর্তনের একপর্যায়ে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি।
বক্তারা আরো বলেন, বাংলাদেশের আত্মসামাজিক উন্নয়নকল্পে ব্যাপক ভিত্তিতে কর্মসূচী গ্রহণ করে সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তন, আত্মনির্ভরশীলতা অর্জন এবং জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে পল্লী উন্নয়ন, প্রবৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ,খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে শহীদ জিয়া ১৯ দফা কর্মসূচি ঘোষণা করেছিলেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়েই আজো মানুষ তাঁকে ভুলতে পারেন না। স্বাধীনতা-উত্তর দুঃসহ স্বৈরাচারী দুঃশাসনে চরম হতাশায় দেশ যখন নিপতিত, জাতি হিসেবে আমাদের এগিয়ে যাওয়া যখন বাধাগ্রস্ত ঠিক তখনই জিয়াউর রহমান জনগণের নেতৃত্বভার গ্রহণ করেন। ক্ষমতায় এসেই মানুষের হারানো অধিকার ফিরিয়ে দিয়ে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করেন, নিশ্চিত করেন মানুষের বাক ও ব্যক্তি স্বাধীনতা। দেশে বহুদলীয় গণতন্ত্র ও সংবাদপত্রের স্বাধীনতা এনে দিয়েছিলেন।
উল্লেখ্য, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার গাবতলীতে জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম কমল। ১৯৭১ সালে ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা করেন। ১৯৭৫ সালের সিপাহি-জনতার বিপ্লবের মাধ্যমে আবারও আলোচনায় আসেন জিয়াউর রহমান। নানা পটপরিবর্তনের একপর্যায়ে তিনি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি। জিয়াউর রহমানের মৃত্যুর পর তার স্ত্রী খালেদা জিয়া দলের হাল ধরেন।
বক্তাগন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জীবনের উপর আলোচনা করেন ও বিএনপির নেতা,কর্মিদের তা অনুসরণ করার আহবান জানান। সভায় উপদেষ্টা মন্ডলীসহ নির্বাহী কমিটির নেতাকর্মিরা উপস্থিত ছিলেন। সভায় স্থানীয় নেতাকর্মিরা বক্তব্য দেন।
বর্ধিত সভায় বিএনপি জর্জিয়ার নতুন কমিটির সবাইকে পরিচয় করে দেয়া হয়। আগামী দুই বৎসরের করনীয় নির্ধারনে উপদেষ্টা মন্ডলীসহ উপস্থিত নেতা কর্মিগন সকলের দলীয় মতামত গ্রহন করেন।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ২৪, ২০২০


Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৫০ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com