রামপাল বিদ্যুৎ প্রকল্প বন্ধে বার্লিনে মানববন্ধন

সোমবার, ২২ আগস্ট ২০১৬

রামপাল বিদ্যুৎ প্রকল্প বন্ধে বার্লিনে মানববন্ধন

সরাফ আহমেদ বার্লিন, জার্মানিঃ জার্মানির রাজধানী বার্লিনের প্রাণকেন্দ্র ব্রান্ডেনবুর্গ গেটের সামনে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বন্ধে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২০ আগস্ট শনিবার এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বার্লিনসহ জার্মানির বিভিন্ন শহর থেকে আসা প্রবাসী বাঙালি ও জার্মান নাগরিকেরা ব্রান্ডেনবুর্গ গেট সংলগ্ন প্যারিসার স্কয়ারে মানববন্ধনে বাংলাদেশের অন্যতম সম্পদ ও ওয়ার্ল্ড হেরিটেজ সুন্দরবনের পাশে এই ধরনের পরিবেশ দূষণকারী প্রকল্পের বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন।
e5467daf60f5e1aed66c0558740c656e-Pic-2জার্মান ও ইংরেজি ভাষায় প্রকাশিত ইশতেহারে সুন্দরবনে অতি নিকটে এই ধরনের প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সুন্দরবনের বৃক্ষরাজিসহ জীববৈচিত্র্যের যে ক্ষতি হবে এবং এ ব্যাপারে ইউনেসকোসহ বিশ্বের বড় বড় পরিবেশবিষয়ক সংগঠনগুলি বিশ্বের অন্যতম বৃহৎ এই ম্যানগ্রোভ বনাঞ্চল নিয়ে যে উদ্বেগ জানিয়েছে তার উল্লেখ করা হয়েছে।


মানববন্ধনের উদ্যোক্তারা সুন্দরবনের পরিবেশ রক্ষায় রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বন্ধে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি সময় যে বেঁধে দিয়েছে তার সঙ্গে সংহতি প্রদর্শন করেছেন। উদ্যোক্তাদের পক্ষে সাদাত হোসেন ও সৈয়দ বাবুল জানিয়েছেন, ২০ আগস্ট কেন্দ্রীয় শহীদ মিনারে দিনব্যাপী অবস্থান কর্মসূচির সঙ্গে সংহতি প্রদর্শন করে বার্লিনে এই কর্মসূচি গ্রহণ করলেও বাংলাদেশের পরিবেশ রক্ষার্থে ভবিষ্যতে জার্মানিতে এ ধরনের কর্মসূচি আরও গ্রহণ করা হবে।
শনিবারের চিঠি /আটলান্টা/ আগষ্ট ১৯, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:১১ পূর্বাহ্ণ | সোমবার, ২২ আগস্ট ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com