যুক্তরাষ্ট্রে ২০ ও বাংলাদেশে ২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

সোমবার, ১২ জুলাই ২০২১

যুক্তরাষ্ট্রে ২০ ও বাংলাদেশে ২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

বাংলাদেশে জিলকদ মাসের চাঁদ দেখা গেছে । গতকাল  রবিবার (১১ জুলাই) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। সে হিসেবে আজ  ১২ জুলাই জিলকদ মাস শুরু এবং আগামী ২১ জুলাই (বুধবার) সারাদেশে পবিত্র ঈদুল আজহা  উদযাপিত হবে। অন্যদিকে  সউদি আরবে  ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ২০ জুলাই (মঙ্গলবার)।

যুক্তরাষ্ট্র সর্বদা সৌদি আরবকে অনুসরণ করে সেই হিসেবে জর্জিয়াও পবিত্র ঈদুল আজহা ২০ জুলাই মঙ্গলবার অনুষ্ঠিত হবে  বলে জর্জিয়ার কেন্দ্রীয় মসজিদ আল ফারুক মসজিদ অব আটলান্টার এক প্রেস বিজ্ঞপ্তীতে জানানো হয়েছে । সেখানে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে সাতটায় । এছাড়াও  সকাল আট , সাড়ে আট ও সকাল আরও তিনটি আরও তিনটি  জামাত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে । নরক্রসস্থ মসজিদ ওমর বিন আবুদলু আজিজের ওয়েবে জানানো হয়েছে ২০ জুলাই পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে । তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন সময় সূচী জানানো হয়নি।


এ ছাড়াও অন্যান্য মসজিদ ও কম্যুনিটি সেন্টারে পবিত্র ঈদুল আজ হার জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে ।

ঈদুল আজহা মুসলমানদের সম্প্রদায়ের অন্যতম একটি বড় উৎসব। এই উৎসবে পশু কোরবানির অন্তর্নিহিত তাৎপর্য হলো মনের লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ ত্যাগ করে আত্মত্যাগের শিক্ষাকে ধারণ করা। ইসলামে কোরবানি খুবই তাৎপর্যপূর্ণ একটি ইবাদত। পবিত্র কোরআনে সুরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব আপনার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ুন এবং কোরবানি করুন।’ রাসুল (সা.) বলেছেন, ঈদুল আজহার দিন কোরবানির চেয়ে আর কোনো কাজ আল্লাহর কাছে বেশি পছন্দনীয় নয়।

উল্লেখ্য, প্রতিবছর মহাসমারোহে এই উৎসব পালন করা হলেও এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে কিছুটা ভিন্ন আঙ্গিকে হাজির হচ্ছে ঈদুল আযহা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১৯ পূর্বাহ্ণ | সোমবার, ১২ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com