যুক্তরাষ্ট্রে হঠাৎ বেড়েছে বাড়ি বিক্রির পরিমাণ

শুক্রবার, ২৬ জুন ২০২০

যুক্তরাষ্ট্রে হঠাৎ বেড়েছে বাড়ি বিক্রির পরিমাণ
ছবিঃ আরকানশাস ডেমোক্রেট গেজেট

যুক্তরাষ্ট্রের হঠাৎ করে নতুন বাড়ি বিক্রির পরিমাণ বেড়েছে। গত মাসে এই সেক্টরে বিক্রি ১৬.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে আবাসন খাত নতুন করে প্রাণ পাবে বলে ধারণা করা হচ্ছে। খবর আরকানশাস ডেমোক্রেট গেজেটের।

করোনাভাইরাসের কারণে চলতি বছরের এপ্রিলে আবাসন খাতে বিক্রি ৮ দশমিক ৭ পর্যন্ত কমে গিয়েছিল। কিন্তু মে মাসে বাড়ি বিক্রির পরিমাণ বৃদ্ধি পেয়ে ১৬.৬ শতাংশে দাঁড়ায়। গত বছর মে মাসে বাড়ি বিক্রির পরিমাণ ছিল ১২ দশমিক ৭ শতাংশ।


মঙ্গলবার কমার্স ডিপার্টমেন্ট জানিয়েছে, গত মাসে একটি পরিবারের জন্য নতুন একটি বাড়ি গড়ে ৬ লাখ ৭৬ হাজার ডলারে বিক্রি হয়েছে। এটা প্রত্যাশার চেয়ে ছিল বলে মনে করছেন অর্থনীতিবিদরা। এর আগে ধারণা করা হয়েছিল যে, মে মাসে বিক্রি হয়তো কমে যাবে।

এত পরিমাণ বিক্রি বাড়াকে অর্থনীতির জন্য আশাব্যঞ্জক হিসেবে মনে করা হচ্ছে। মহামন্দার পর যুক্তরাষ্ট্রে এই প্রথম এত বেশি সংখ্যক মানুষ বেকার হয়েছে, তারপরও বাড়ি বিক্রি বেড়েছে। আর এটাই অর্থনীতির জন্য ইতিবাচক মনে করছেন অর্থনীতিবিদরা।

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রজুড়ে সামাজিক দূরত্বের কারণে মার্চ ও এপ্রিল মাসে ক্রেতাদের অর্ভ্যথনা জানাতে পারেনি বাড়ি নির্মাতারা। তবে আগে তৈরি করা বাড়ির সংকটের কারণে চাহিদা বেড়েছে নতুন বাড়ির। এছাড়া রেকর্ড পরিমাণ কম সুদের হারের কারণেও নতুন বাড়ি অনেক ক্রেতার হাতের নাগালে এসেছে।

শনিবারের  চিঠি / আটলান্টা/ জুন ২৬, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৬ জুন ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com