যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করুন: ট্রাম্প

মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করুন: ট্রাম্প

Inernationalযুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশের ওপর  নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন রিপাবলিকান দলের আলোচিত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় এক মুসলিম  দম্পতির হামলায় ১৪ জন নিহত হওয়ার পর তিনি এই দাবি জানালেন। তবে তার এ বক্তব্যের কড়া সমালোচনা করেছে হোটাইট হাউস।

সোমবার সাউথ ক্যারলিনায় এক নির্বাচনী প্রচারনায় বক্তব্য রাখার সময় ট্রাম্প বলেন,‘যতক্ষণ পর্যন্ত আমাদের প্রতিনিধিরা নির্ণয় করতে না পারেন যে আসলে কি ঘটছে, ততক্ষণ পর্যন্ত মুসলমানদের জন্য সীমান্ত বন্ধ করে রাখা উচিত’। তিনি আরো বলেন, আমেরিকানদের প্রতি মুসলমানদের ‘ঘৃণা’ পুরো জাতিকেই ঝুঁকিতে ফেলে দিতে পারে। তার এ বক্তব্যে উচ্ছ্বাসে ফেটে পড়ে তার সমর্থকরা।


তবে তার কড়া সমালোচনা করেছে হোয়াইট হাউজ। ট্রাম্পের এ বক্তব্যকে ‘অ-মার্কিনসুলভ’ বলে উল্লেখ করে হোয়াইট হাউজ বলেছে, তার এ দাবি মার্কিন মূল্যবোধ ও জাতীয় নিরাপত্তা স্বার্থের পরিপন্থী।

তার সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জুনিয়র এবং তার ভাই সাবেক ফ্লোরিডা গভর্নর জেব বুশও। তিনি ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘বিকৃত মস্তিষ্ক’ মানুষ বলে উল্লেখ করেছেন। রিপাবলিকান দলে অন্য প্রেসিডেন্ট পদপ্রত্যাশী সিনেটর লিন্ডসে গ্র্যাহাম সকল প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বীতা করতে ইচ্ছুক সকলকে ডোনাল্ড ট্রাম্পের এই বিবৃতির কড়া সমালোচনা করার আহ্বান জানিয়েছেন।

এদিকে ট্রাম্পের এই বিবৃতি প্রকাশের পরপরই রিপাবলিকান পার্টিতে তার প্রতিদ্বন্দ্বী বেন কারসেন যুক্তরাষ্ট্রে সফররত সকল বিদেশীদের ‘নিবন্ধন ও নজরদারি’র আওতায় আনার আহ্বান জানিয়েছেন।

শনিবারের চিঠি / আটলান্টা / ০৮ ডিসেম্বর ২০১৫

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ ডিসেম্বর ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com