যুক্তরাষ্ট্রে ব্যক্তি মালিকানায় বন্দুক ব্যবহারের হার সবচেয়ে বেশী

মঙ্গলবার, ২৩ জুন ২০১৫

যুক্তরাষ্ট্রে ব্যক্তি মালিকানায় বন্দুক ব্যবহারের হার সবচেয়ে বেশী

 

বাংলাপ্রেস, নিউইর্কঃ
যুক্তরাষ্ট্রে ব্যক্তি মালিকানায় বন্দুক ব্যবহারের হার সবচেয়ে বেশি। সাম্প্রতি প্রকাশিত এক জরিপে দেখা প্রতি ১০০ জন মানুষের মধ্যে ৮৮ জনই বন্দুকের মালিক বলে এক জরিপে উল্লেখ করা হয়েছে।


বন্দুক নিয়ে সহিংসতার ঘটনা বাড়ায় উদ্বিগ্ন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ নিয়ে একটি টুইটও করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি অন্যান্য উন্নত দেশ ফ্রান্স, ইসরায়েল ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তুলনা করে বলেন, এই দেশগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রে এ হার অনেক বেশী।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের চার্লসটন শহরে কৃষ্ণাঙ্গদের একটি গির্জায় হামলার ঘটনার পর করা সেই টুইটার বার্তায় ওবামা লেখেন, ‘এই হলো পরিসংখ্যান : আমরা গুলি দিয়ে জাপানের চেয়ে ২৯৭ গুণ বেশি, ফ্রান্সের চেয়ে ৪৯ গুণ বেশি এবং ইসরায়েলের চেয়ে ৩৩ গুণ বেশি মানুষকে হত্যা করি।’ তিনি আরও লেখেন, ‘সমবেদনা প্রকাশ করাই সবকিছু নয়। এ বিষয়ে কিছু একটা করার সময় এসেছে।’ এদিকে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যের চার্লসটন শহরে আফ্রিকান-আমেরিকান সম্প্রদায়ের ঐতিহ্যবাহী গির্জাটি রবিবার আবার খুলে দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করা হয়। শ্বেতাঙ্গ এক বন্দুকধারীর হামলায় সেখানে গত বুধবার ৯ জন নিহত হয়। এমানুয়েল আফ্রিকান মেথডিস্ট চার্চের সদস্যরা গত শনিবার গির্জার সেই ঘরটিতে বৈঠক করেন, যেখানে তাঁদের বন্ধুদের গুলি করে হত্যা করা হয়েছিল।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৩ জুন ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com