যুক্তরাষ্ট্রে টিকার পুরো ডোজ নিলে ঘরের বাইরে মাস্ক না পরলেও চলবে

মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

যুক্তরাষ্ট্রে টিকার পুরো ডোজ নিলে ঘরের বাইরে মাস্ক না পরলেও চলবে

নভেল করোনাভাইরাসের টিকার পুরো ডোজ নেওয়া লোকজনের ঘরের বাইরে মাস্ক না পরলেও চলবে বলে জানিয়েছে ওষুধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

সিডিসির নতুন নির্দেশনায় বলা হয়েছে, টিকার পূর্ণাঙ্গ ডোজ নেওয়া ব্যক্তিরা মাস্ক ছাড়া চলাফেরা করতে পারবেন। অল্পকিছু লোকজনের সমাগমের সবাই যদি টিকাপ্রাপ্ত হয়, তারা মাস্কবিহীন থাকতে পারবেন, তাতে কোনো সমস্যা নেই। তবে বড় ধরনের জমায়েত হলে সেখানে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।


প্রায় ৩৩ কোটি জনসংখ্যার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের সাড়ে ৯ কোটির বেশি মানুষ করোনা টিকার পুরো ডোজ নিয়ে ফেলেছেন।

সিডিসির মঙ্গলবারের নির্দেশনাকে ‘অসাধারণ অগ্রগতি’ হিসেবে আখ্যায়িত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘ভাইরাস অন্যদের মধ্যে ছড়ানোর মাত্রা ব্যাপকভাবে কমে এসেছে। আমাদের বিজ্ঞানীরা এই তথ্যে আস্থা রেখেছেন। কথা একদম পরিস্কার, টিকাপ্রাপ্ত হলে আপনি অনেক কিছু করতে পারবেন। টিকা আপনার এবং আপনার নিকটজনের জীবন বাঁচাতে টিকা অনেক জরুরি।’

যাঁরা এখন পর্যন্ত টিকা নেননি, তাঁদের টিকা নেওয়ার আহ্বান জানান বাইডেন। টিকা নেওয়াকে ‘দেশপ্রেমিকের কাজ’ বলে উল্লেখ করেন তিনি।

সিডিসির পরিচালক ড. রচেল্লে ওয়ালেনস্কি বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি আকারের জনসমাগমের ক্ষেত্রে টিকাপ্রাপ্ত লোকজন মাস্ক ছাড়াই ঘরের বাইরে নিরাপদে শরীরচর্চা বা খাবার খেতে যাওয়াসহ অন্যান্য কাজে অবাধে চলাচল করতে পারবেন।

এ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে তিন কোটি ২৯ লাখ ২৭ হাজার ৫৩ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৭ হাজার ৩৮৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছে দুই কোটি ৫৫ লাখ ২১ হাজার ৮৫৫ জন। বর্তমানে দেশটিতে চিকিৎসাধীন কোভিড রোগীর সংখ্যা ৬৮ লাখ ১৭ হাজার ৭৮৪ জন। বিশ্বখ্যাত পরিসংখ্যান সাইট ওয়ার্ল্ডোমিটার এসব তথ্য জানিয়েছে।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:০০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com