যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়েছে ২০ হাজার আফগান দোভাষী

শুক্রবার, ১৬ জুলাই ২০২১

যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়েছে ২০ হাজার আফগান দোভাষী
কাবুলে মার্কিন দূতাবাসের সামনে অবস্থানরত আফগান দোভাষীরা [ ছবি : সংগৃহীত ]

আফগান যুদ্ধে মার্কিন বাহিনীকে সাহায্যকারী প্রায় ২০ হাজার স্থানীয় দোভাষী তালেবান যোদ্ধাদের প্রতিশোধের আশঙ্কা করছে। এর পরিপ্রেক্ষিতে তারা যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদন করেছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি সাংবাদিকদের এ তথ্য দেন। খবর ভয়েস অব আমেরিকা ও ডয়েচে ভেলের।


জেন সাকি বলেন, দোভাষীদের সবাই সামরিক বা অন্যান্য দপ্তরের জন্য অনুবাদকের কাজ করতেন। তাই তারা এখন তালেবানদের লক্ষ্যবস্তুতে পরিনত হতে পারে। তবে দোভাষীদের পরিবারের ঠিক কতজন সদস্যকে অনুমতি দেওয়া হবে তা নির্দিষ্ট করে বলেননি সাকি।

মার্কিন কর্মকর্তারা বলছেন, এই মাসেই দোভাষী ও তাদের পরিবারকে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। যারা এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বিশেষ অভিবাসী ভিসা (এসআইভির) জন্য আবেদন করেছেন তাদের সরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে।

২০ বছরের যুদ্ধক্ষেত্রে ত্যাগ করে গত কয়েক মাসে আফগানিস্তান ত্যাগ করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা। একই সময়ে বেড়ে গেছে তালিবানদের অভিযান।

সম্প্রতি তালেবানেরা জানায়, তাদের যোদ্ধারা এরই মধ্যে আফগান ভূখণ্ডের ৮৫ ভাগ নিয়ন্ত্রণে নিয়েছে। সরকারিভাবে এ দাবির বিরোধিতা করা হলেও অন্য কিছু সূত্র বলছে, দেশটির ৪০০টির জেলার এক-তৃতীয়াংশের বেশি দখল করে নিয়েছে তালেবানেরা। মাত্র কয়েক দিনের ব্যবধানে দখল করে নেওয়া হয়েছে ইরান, তুর্কমিনিস্তান ও পাকিস্তান সীমান্তের গুরুত্বপূর্ণ ক্রসিং।

কিছুদিন আগে বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করে আমেরিকান বাহিনী। জো বাইডেন এক ঘোষণায় সম্প্রতি জানান, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে সামরিক অভিযান শেষ হতে যাচ্ছে। এরই মধ্যে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের বেশির ভাগ সেনা ও সরঞ্জাম দেশে ফিরে গেছে।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ জুলাই ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com