যুক্তরাষ্ট্রের আইআরএস’র অনুমোদন পেল সেবা বাংলা লাইব্রেরী

শুক্রবার, ১৭ জুন ২০২২

যুক্তরাষ্ট্রের আইআরএস’র অনুমোদন পেল সেবা বাংলা লাইব্রেরী
২০০০ সালে এক ঘরোয়া পরিবেশে সেবা বাংলা লাইব্রেরীর জন্ম।

 

 


 

ইন্টারনাল রেভেনিউ সার্ভিস ( আইআরএস ) অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে অনুমোদন পেয়েছে  জর্জিয়ার এক মাত্র বাংলা ভাষাভাষীদের লাইব্রেরী সেবা বাংলা লাইব্রেরী । ৫০১ (সি) ৩ নামের এ মর্যাদা পাওয়ায় এখন থেকে দাতা এবং সদস্যরা সেবা বাংলা লাইব্রেরিতে অনুদান করলে  ট্যাক্স রেয়াত সুবিধা পাবেন । সেবা বাংলা লাইব্রেরীর  পাঠানো এক প্রেস  বিজ্ঞপ্তিতে শনিবারের চিঠিকে এ তথ্য জানানো হয়।

এখানে রয়েছে প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি বই, অসংখ্য বাংলা সিডি ও ডিভিও ।  রবীন্দ্রনাথ, নজরুল, সৈয়দ মুজতবা আলী রচনাবলী থেকে শুরু করে সুনীল-শীর্ষেন্দু-হুমায়ূন আহমেদসহ জর্জিয়া প্রবাসী কবি সাহিত্যিকদের নানা রকমের বই ।

লাইব্রেরীকে কেন্দ্র করে গড়ে উঠেছে একটি স্বেচ্ছাসেবী পরিবার। আটলান্টায় বসবাসকারি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিমনস্ক মানুষ একত্র হয়েছেন বাঙালির যৌথ সাংস্কৃতিক ঐতিহ্য লালন করতে। ধর্ম, রাজনৈতিক বা রাষ্ট্রীয় পরিচয়ের বিভিন্নতা ছাপিয়ে সেখানে মুখ্য হয়ে উঠেছে বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রতি ভালবাসা।

এখানে  নিয়মিত নানা রকমের ঘরোয়া অনুষ্ঠান আয়োজন হয়ে থাকে  – কবিতা আবৃতি, সাহিত্য আলোচনা, সঙ্গীতানুষ্ঠান । মাঝে মধ্যে নিমন্ত্রিত অতিথি হয়ে উপস্থিত থাকেন  বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবি সাহিত্যিকবৃন্দ।

২০০০ সালে এক ঘরোয়া পরিবেশে জন্ম নেয়া এই বাংলা লাইব্রেরীটি  দীর্ঘ ২২ বছর ধরে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিমনা মানুষের প্রিয় লাইব্রেরী হিসেবে পরিচিতি লাভ করেছে ।  বর্তমানে লাইব্রেরী্র পাঠ ও মিলনায়তনটি  রয়েছে স্থানীয় গ্লোবাল মলের ১১১ নাম্বার কক্ষ।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৩৮ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ জুন ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com